kalerkantho

শুক্রবার । ১২ অগ্রহায়ণ ১৪২৭। ২৭ নভেম্বর ২০২০। ১১ রবিউস সানি ১৪৪২

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ২০২০

‘বড় বড় লাল ঢেউয়ে সব ভেসে যাবে’

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



‘বড় বড় লাল ঢেউয়ে সব ভেসে যাবে’

প্রচারের দিক থেকে এখনো ঢিমেতালেই এগোচ্ছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। ট্রাম্প যেখানে মত্ত হাতির মতো ছুটে চলেছেন, সেখানে ভাইরাসের দোহাই দিয়ে বাইডেনের প্রচার এখনো ‘অতি সীমিত’। তাঁর বক্তব্যও করোনাভাইরাসকেন্দ্রিক। গত বুধবারও এর থেকে বাইরে যাননি তিনি। উইলমিংটনে এক সীমিত আকারের জনসভায় তিনি বলেন, জিতলে প্রথম দিন থেকে করোনাভাইরাস নির্মূলে কাজ করবেন তিনি। তবে কাজটি সহজ হবে না। একটি বোতাম টিপলেই এই মহামারি চলে যাবে না। এর জন্য কঠোর পরিশ্রম করতে হবে।

অন্যদিকে প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জরিপে পিছিয়ে থাকলেও জয়ের ব্যাপারে এখনো দারুণ আত্মবিশ্বাসী। তিনি মঙ্গলবার তিনটি জনসভা করে যান নেভাডায়। সেখান থেকে আরিজোনায়। বুধবার আরিজোনায় দুটি জনসভায় অংশ নেন তিনি। রিপাবলিকান পার্টির রং লালের কথা উল্লেখ করে তিনি বলেন, বড় বড় লাল ঢেউয়ে সব ভেসে যাবে।

জাতীয়ভাবে জরিপে বেশ এগিয়ে থাকা বাইডেন গত বুধবার বলেন, ‘আমি মিথ্যা প্রতিশ্রুতি দিতে চাই না যে বোতামে চাপ দিলেই এই ভাইরাস হাওয়ায় মিলিয়ে যাবে না। তবে দায়িত্ব পাওয়ার পর প্রথম দিন থেকেই কাজ শুরু করব আমরা, কথা দিচ্ছি। আর যা করা হবে সবই বিজ্ঞানীদের নির্দেশনা মেনে।’ আগামী শনিবার মিশিগানে বাইডেনের সমাবেশ রয়েছে। এই সমাবেশে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাও যোগ দেবেন। ওবামা অবশ্য বেশ কিছুদিন থেকেই বাইডেনের পক্ষে প্রচার চালাচ্ছেন।

ট্রাম্প প্রশাসনের ভাইরাস মোকাবেলার চিত্র তুলে ধরে বাইডেন আরো বলেন, করোনায় যারা মারা গেছে তাদের প্রত্যেকের পরিবারের প্রতি সরকারের আচরণ অসম্মানজনক।

করোনার যে বৃত্ত থেকে বাইডেন বের হতে পারছেন সেখানে আবার ঢুকতেই চান না প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁর দাবি, তাঁর প্রশাসন এরই মধ্যে করোনাকে পরাজিত করেছে। ক্ষমতা যদি বাইডেনের হাতে তুলে দেওয়া হয়, তাহলে আজীবন সবাইকে লকডাউন করে রাখবেন তিনি। স্কুল বন্ধ হয়ে যাবে, বড়দিন হবে না, ৪ জুলাই কোনো সমাবেশ হবে না। ট্রাম্প বলেন, ‘আমি নির্বাচনে ব্যালট জালিয়াতি নিয়ে চিন্তিত। জালিয়াতি না হলে আগামী ছয় দিনের মধ্যে আমরা আবার বড় ধরনের চমক দেখাব।’ তিনি ২০১৬ সালের নির্বাচনের ফলের দিকে ইঙ্গিত করে এ কথা বলেন। সেবারও সব জরিপে পিছিয়ে ছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনকে পরাজিত করে হোয়াইট হাউসে তিনিই প্রবেশ করেন।

এবার করোনাভাইরাস আতঙ্কের কারণে বহু মানুষ আগাম ভোট দিচ্ছে। এরই মধ্যে এই সংখ্যা সাত কোটি ৪৭ লাখ ছাড়িয়ে গেছে। যুক্তরাষ্ট্রের ৫৭ শতাংশ মানুষ মনে করে, করোনা নিয়ন্ত্রণে ট্রাম্প যেভাবে ব্যবস্থা নিয়েছেন তা ভুল ছিল। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা