kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

ট্রাম্পের ওয়েবসাইট হ্যাকড

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে গত মঙ্গলবার রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার তহবিলের ওয়েবসাইট ‘ডোনাল্ডজেট্রাম্প ডটকম’ হ্যাকড হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। তবে কিছুক্ষণের মধ্যেই তা আবার উদ্ধার করা সম্ভব হয়েছে এবং সাইটের গুরুত্বপূর্ণ কোনো ডাটা চুরি হয়নি বলে জানিয়েছেন ট্রাম্পের প্রচার মুখপাত্র টিম মুরটাফ।

ওয়েবসাইটটিতে সাধারণত ট্রাম্পের সমাবেশ ও তহবিল সংগ্রহের আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য সংরক্ষিত থাকে। মঙ্গলবার হ্যাকড হওয়ার পর এতে ‘সাইটটি জব্দ করা হয়েছে’ এবং ‘প্রতিদিন প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্পের ছড়ানো ভুয়া খবর বিশ্ববাসী যথেষ্ট দেখেছে’ লেখা দেখা যায়। কিছুক্ষণ পরই অবশ্য সাইটটি হ্যাকারদের দখল থেকে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়। এ ঘটনা কারা ঘটিয়েছে তা খুঁজে বের করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিরা আইন-শৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষের সঙ্গে কাজও শুরু করেছেন বলে জানিয়েছেন প্রচার মুখপাত্র টিম মুরটাফ।

এদিকে মুরটাফ কোনো গুরুত্বপূর্ণ তথ্য চুরি না হওয়ার দাবি করলেও নিজেদের দেওয়া বার্তায় হ্যাকাররা ট্রাম্প ও তাঁর স্বজনদের গোপন তথ্য হাতে পাওয়ার দাবি করেছে। এসব তথ্য জানতে চাইলে একটি ঠিকানায় এবং গোপন রাখতে চাইলে আরেকটি ঠিকানায় টাকা পাঠাতে মানুষের প্রতি আহ্বান জানিয়েছে তারা। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা