kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

কনি ব্যারেটের নিয়োগ

ভোটের আগেই ট্রাম্পের একটি জয়

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুপ্রিম কোর্টের নতুন বিচারপতি পদে এমি কনি ব্যারেটের নিয়োগ অনুমোদন দিয়েছে মার্কিন সিনেট। এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের এক সপ্তাহ আগেই একটি জয় পেলেন বলে মনে করছেন অনেকে।

ট্রাম্পের রিপাবলিকান দলের সিনেটররা ৫২-৪৮ ভোটে এই বিচারকের মনোনয়ন নিশ্চিত করেন, ডেমোক্র্যাটরা সম্মিলিতভাবে বিরোধিতা করলেও বাধা হয়ে দাঁড়াতে পারেননি। সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় অনুষ্ঠিত এই ভোটে শুধু একজন রিপাবলিকান, সিনেটর সুসান কলিন্স ব্যারেটের বিরুদ্ধে ভোট দেন। এরপর রাতে ৪৮ বছর বয়সী ব্যারেট হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের পাশে দাঁড়িয়ে শপথ গ্রহণ করেন। সুপ্রিম কোর্টের আরেক রক্ষণশীল বিচারপতি ক্লেরেন্স থমাস তাঁর নতুন সহকর্মীকে শপথ বাক্য পাঠ করান। এর মাধ্যমে ব্যারেট আজীবন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের একজন বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করার সুযোগ পেলেন। তাঁর নিয়োগে দেশটির সর্বোচ্চ আদালতে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা আরো দৃঢ় হলো। সেখানে এখন রক্ষণশীল বিচারপতির সংখ্যা ছয়জনে দাঁড়াল আর উদারপন্থীর সংখ্যা তিন।

এই নিয়ে চলতি মেয়াদে ট্রাম্প সুপ্রিম কোর্টে তৃতীয় বিচারপতি নিয়োগ দিলেন। এর আগে ২০১৭ সালে নিল গোরশেচ ও ২০১৮ সাল ব্রেট ক্যাভেনহকে নিয়োগ দিয়েছিলেন তিনি। রক্ষণশীল বিচারপতিদের এই সংখ্যাগরিষ্ঠতার কারণে আগামী কয়েক দশকের জন্য সুপ্রিম কোর্টের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিজেদের অনুকূলে থাকার সুবিধা পাবেন রিপাবলিকানরা। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা