kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

ভারত সফরে পম্পেও-এস্পার প্রতিরক্ষাচুক্তির সম্ভাবনা

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লাদাখ সীমান্তে চীন-ভারত উত্তেজনার মধ্যেই দুই দিনের সফরে গতকাল সোমবার ভারত পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার। তাঁরা ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করবেন। এই টু প্লাস টু বৈঠকে সামরিক ও কূটনৈতিক ক্ষেত্রে একাধিক চুক্তি স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সে কারণেই বৈঠকের দিকে নজর রয়েছে কূটনৈতিক শিবিরের।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের আট মাস পর গুরুত্বপূর্ণ এই বৈঠকে বসছে নয়াদিল্লি-ওয়াশিংটন। যুকরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আগামী বৈঠকে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্র পারস্পরিক বোঝাপড়া আরো বাড়াবে।’ পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও বৈঠক রয়েছে দুই আমেরিকান কূটনীতিকের। নয়াদিল্লি-ওয়াশিংটন কৌশলগত বোঝাপড়া নিয়ে আলোচনা হবে ওই বৈঠকে। ভারতের পর শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ইন্দোনেশিয়া সফরের কর্মসূচিও রয়েছে পম্পেওর।

হোয়াইট হাউস জানিয়েছে, আঞ্চলিক নিরাপত্তা, প্রতিরক্ষার তথ্য আদান-প্রদান, সেনা পর্যায়ের আলোচনা এবং প্রতিরক্ষা বাণিজ্যের মতো বিষয় রয়েছে আলোচ্যসূচিতে। আরো নির্দিষ্ট করে বললে, এই টু প্লাস টু বৈঠকেই দ্বিপক্ষীয় মতবিনিময় ও সহযোগিতা চুক্তি (বিইসিএ) স্বাক্ষর হওয়ার সম্ভাবনা জোরদার। হোয়াইট হাউসের বিবৃতিতে আগেই এ নিয়ে বলা হয়েছিল, ‘এই চুক্তির ফলে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে আঞ্চলিক তথ্য আদান-প্রদান আরো বাড়বে।’ সূত্র : আনন্দবাজার।

মন্তব্য



সাতদিনের সেরা