kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

আক্রান্তের অর্ধেক তিন দেশেই

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আক্রান্তের অর্ধেক তিন দেশেই

বিশ্বে কভিড-১৯-এ শনাক্ত রোগীর সংখ্যা চার কোটি ৩০ লাখের বেশি। ভাইরাসটি প্রায় সারা বিশ্বে ছড়িয়ে পড়লেও মোট সংক্রমণের অর্ধেকের বেশি ঘটেছে তিনটি দেশে। এই তিনটি দেশ হলো যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিল। মৃত্যুর সংখ্যার হিসাবেও প্রায় একই চিত্র। মোট মৃত্যুর ৫১ শতাংশই ঘটেছে চারটি দেশে—যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল ও মেক্সিকো।

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিলে শনাক্ত রোগীর সংখ্যা বিশ্বের মোট শনাক্তের ৫১.৩৪ শতাংশ। এর মধ্যে যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ৮৮ লাখ ২৯ হাজার ছাড়িয়েছে, যা মোট আক্রান্তের ২০.৫৩ শতাংশ। ভারতে এই সংখ্যা ৭৮ লাখ ৬৬ হাজারের বেশি, যা মোট আক্রান্তের ১৮.২৯ শতাংশ। আর ব্রাজিলে শনাক্ত রোগীর সংখ্যা ৫৪ লাখ (মোট আক্রান্তের ১২.৫২ শতাংশ) ছাড়িয়েছে। এই তিন দেশে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ২০ লাখের বেশি।

গতকাল রবিবার শেষ খবর পাওয়া পর্যন্ত কভিড-১৯-এ আক্রান্ত হয়ে বিশ্বে অন্তত ১১ লাখ ৫৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল ও মেক্সিকো—এই চারটি দেশে মৃতের সংখ্যা পাঁচ লাখ ৯৪ হাজারের বেশি। ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে গতকাল সন্ধ্যায় শনাক্ত রোগীর সংখ্যা ছিল চার কোটি ৩০ লাখ ২৮ হাজার ২৬০। এর মধ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে চার লাখ ৫২ হাজার ৮৯৫ জন। একই সময়ে মৃতের সংখ্যা ছিল ১১ লাখ ৫৬ হাজার ১৪। এর মধ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় মারা গেছে পাঁচ হাজার ৫৯৯ জন। সেরে ওঠার সংখ্যাও কম নয়, তিন কোটি ১৭ লাখের বেশি। চিকিৎসাধীন এক কোটি ১৪ হাজার মানুষ। এদের মধ্যে মৃদু উপসর্গ রয়েছে সাত লাখ ৮৬২ জনের (৯৯ শতাংশ)। বাকিদের (১ শতাংশ) অবস্থা আশঙ্কাজনক।

মন্তব্য



সাতদিনের সেরা