kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

‘ভোটের সুযোগ নিন, চিত্র বদলান’

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘ভোটের সুযোগ নিন, চিত্র বদলান’

ওহাইওর সার্কেলভিলে শনিবার এক সমাবেশে অংশ নেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : এএফপি

প্রচারকাজে ঘড়ির কাঁটা ধরে ছুটছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শনিবার ফ্লোরিডার পাম বিচ কাউন্টিতে আগাম ভোট দিয়েই তিনি ছোটেন নর্থ ক্যারোলাইনায়। সেখান থেকে ওহাইও হয়ে উইসকনসিন। হোয়াইট হাউসে যখন ফেরেন তখন প্রায় মধ্যরাত। পাগলের মতো এই প্রচারকাজ চালানোর লক্ষ্য একটাই—জরিপের আভাসে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের চেয়ে যতটা পিছিয়ে পড়েছেন তিনি, সেই ঘাটতি মেটানো। হাতে থাকা ‘অস্ত্রগুলো’ বহু ব্যবহারে জীর্ণ হলেও শাণ দিয়ে নিতে চাইছেন বারবার।

থেমে নেই জো বাইডেনও। ২০১৬ সালের তিক্ত অভিজ্ঞতা আছে ডেমোক্রেটিক পার্টির। ফলে কোনো ঝুঁকি নিতে চাইছে না। ট্রাম্পের মতো ‘পাগলা হাতি’ হয়ে তাদের প্রার্থী ছুটছেন না বটে, তবে প্রচারে আগের চেয়ে অনেক বেশি সক্রিয় তিনি। আর সঙ্গে যোগ হয়েছেন দলের সবচেয়ে জনপ্রিয় মুখ বারাক ওবামা। গত শনিবার ট্রাম্প, বাইডেন ও ওবামা—তিনজনই প্রচার চালান ‘রৌদ্রকরোজ্জ্বল রাজ্য’ বলে খ্যাত টেক্সাসে।

ট্রাম্প করোনা পরিস্থিতিকে কিছুটা এড়িয়ে গিয়েই প্রচার চালাচ্ছেন। গত শনিবার তিনি নর্থ ক্যারোলাইনার সমর্থকদের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় বলেন, ‘এই নির্বাচন হচ্ছে একজন দ্রুত সেরে ওঠা ট্রাম্প এবং একজন বিষণ্ন বাইডেনের মধ্যে একজনকে বেছে নেওয়ার ভোট।’ জরিপের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘ওরা আপনাদের হতাশা দেখতে চায়।’ এর আগেই আগাম ভোট দেন তিনি। যুক্তরাষ্ট্রের প্রায় সাড়ে পাঁচ কোটি ভোটার এরই মধ্যে আগাম ভোট দিয়েছেন।

শুরুর দিকে কিছুটা ঝিমিয়ে ঝিমিয়ে প্রচারকাজ চালালেও নির্বাচনের মাত্র আট দিন হাতে রেখে এখন বেশ উত্তেজনা দেখা যাচ্ছে বাইডেন শিবিরেও। বাইডেনের পক্ষে সপ্তাহখানেক ধরে মাঠে আছেন প্রেসিডেন্ট বারাক ওবামাও। ফ্লোরিডার মিয়ামিতে এক কার শোভাযাত্রায় বলেন, ‘আকস্মিক কিছু ঘটবে আর ডোনাল্ড ট্রাম্প আমাদের সুরক্ষা দেবেন—এমন কিছু হবে না। তিনি নিজেকে সুরক্ষা দিতেও অপারগ।’

সূত্র : এএফপি, ফক্স নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা