kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

ইউরোপে চলছে করোনার তাণ্ডব

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউরোপে চলছে করোনার তাণ্ডব

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস সংক্রমণের হার বেড়েই চলেছে ইউরোপজুড়ে। বিশেষ করে রাতে পার্টির পাশাপাশি জনসমাগম ও পারিবারিক অনুষ্ঠান পরিস্থিতিকে নাজুক করে দিচ্ছে। উদ্ভূত পরিস্থিতিতে কারফিউ ও অন্যান্য বিধি-নিষেধ আরোপ করছে দেশগুলোর সরকার।

ফ্রান্সে করোনা মহামারি মারাত্মক রূপ নেওয়ায় শনিবার থেকে কার্যত দেশজুড়ে রাতে কারফিউ কার্যকর করা হচ্ছে। এক দিনে প্রায় ৪১ হাজার নতুন সংক্রমণের ঘটনার ফলে সে দেশের সরকার ঝুঁকি কমানোর চেষ্টা করছে। আগের দিনের তুলনায় সংক্রমণের হার প্রায় ১৫ হাজার বেড়েছে। প্রধানমন্ত্রী জঁ কাস্টেক্স বলেছেন, দেশের প্রায় দুই-তৃতীয়াংশ এলাকায় রাতে কারফিউ চালু করা হচ্ছে। এতে সাড়ে চার কোটিরও বেশি মানুষ রাতে ঘরবন্দি থাকবে।

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, গতকাল পর্যন্ত বিশ্বের ২১৪টি দেশ-অঞ্চলে আক্রান্তের সংখ্যা চার কোটি ২৪ লাখে পৌঁছেছে। এর মধ্যে গত বৃহস্পতিবারই শনাক্ত হয়েছে চার লাখ ৭৮ হাজার ৫৭ জন, যা এ যাবৎকালের মধ্যে দৈনিক সংক্রমণে সর্বোচ্চ সংখ্যা। গতকাল পর্যন্ত সুস্থ হয়েছেন তিন কোটি ১৪ লাখ। আর প্রাণহানি হয়েছে ১১ লাখ ৪৮ হাজার মানুষের।

রেমডিসিভির’র অনুমোদন যুক্তরাষ্ট্রে : করোনা চিকিৎসায় রেমডিসিভির ওষুধের আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। পাঁচদিনের ক্লিনিকাল ট্রায়ালে রোগীর করোনামুক্তিতে এটি ব্যাপকভাবে সফল হয়েছে বলেও দাবি করা হয়। সূত্র : ডয়েচে ভেলে।

মন্তব্য



সাতদিনের সেরা