kalerkantho

সোমবার । ৮ অগ্রহায়ণ ১৪২৭। ২৩ নভেম্বর ২০২০। ৭ রবিউস সানি ১৪৪২

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ২০২০

টিভি বিজ্ঞাপনে রেকর্ড খরচ বাইডেনের

কালের কণ্ঠ ডেস্ক   

২২ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রচারেই প্রসার—নীতিতে ভরসা রাখছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। ডেমোক্র্যাট দলের এই প্রার্থী গত মাস পর্যন্ত ৪৩.২ কোটি ডলারের নির্বাচনী তহবিল গড়তে সমর্থ হয়েছেন। সেই চাঁদা থেকে টিভি বিজ্ঞাপনে বিপুল পরিমাণ অর্থকড়ি ঢালছেন তিনি। বিপরীতে রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই খাতে ব্যয় কমিয়েছেন। গত মাস পর্যন্ত তাঁর নির্বাচনী তহবিলে জমা হয় মাত্র ২৫.১ কোটি ডলার।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীদের বিজ্ঞাপনী ব্যয়ের পরিসংখ্যান দিয়েছে অ্যাডভার্টাইজিং অ্যানালিটিকস। প্রতিষ্ঠানটির হিসাবে, টিভি বিজ্ঞাপনে এখন পর্যন্ত বাইডেনের ব্যয়ের যে ধারা, তাতে করে তিনি নির্বাচনে ট্রাম্পের চেয়ে দ্বিগুণ ব্যয় করতে যাচ্ছেন—এটি বলাই যায়। এমনকি নির্বাচনের চূড়ান্ত ফল নির্ভর করে, এমন রাজ্যগুলোতে (মধ্য পশ্চিমাঞ্চলীয়) ট্রাম্প টিভি বিজ্ঞাপন বাবদ যে অর্থ রেখেছিলেন, তা-ও কাটছাঁট করেছেন। যেমন, পেনসিলভানিয়া রাজ্যে ১ সেপ্টেম্বর থেকে বিজ্ঞাপন বাবদ ব্যয় একদম কমিয়ে আনেন ট্রাম্প। অন্যদিকে বাইডেনের বরাদ্দ ছিল ১.৩ মিলিয়ন ডলার এবং তিনি পুরোটাই খরচ করেছেন।

অ্যাডভার্টাইজিং অ্যানালিটিকস বলছে, ট্রাম্পের নির্বাচনী দল যে খরচ বাড়াবে না, এমনটা নিশ্চিত করে বলা যায় না। বিশেষ করে ফ্লোরিডা, জর্জিয়ার মতো অঙ্গরাজ্যে তিনি বিজ্ঞাপনী খরচ অনেক বাড়াতে পারেন।

সূত্র : এএফপি।

মন্তব্য