kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

আয়ারল্যান্ডে দ্বিতীয় দফা লকডাউন

কালের কণ্ঠ ডেস্ক   

২১ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আয়ারল্যান্ডে দ্বিতীয় দফা লকডাউন

ইউরোপের দেশগুলোতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ দেখা দিয়েছে। শীতকালে সংক্রমণ বাড়বে—এমন পূর্বাভাস সত্ত্বেও ইউরোপের বেশির ভাগ দেশ কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হচ্ছে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে প্রথম আয়ারল্যান্ডে দ্বিতীয়বারের মতো লকডাউন ঘোষণা করা হয়েছে। সোমবার দেশটির প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন এই ঘোষণা দেন। দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হলেও স্কুল-কলেজ খোলা থাকবে বলে তিনি জানিয়েছেন।

আর যুক্তরাজ্যের ওয়েলস রাজ্যে দুই সপ্তাহের জন্য ‘ফায়ারব্রেক’ নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। ফলে অতিপ্রয়োজনীয় কাজ ছাড়া কেউ ঘরের বাইরে যেতে পারবে না। ঘরে-বাইরে মানুষের মেলামেশাও সীমিত রাখতে হবে।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন বুধবার রাত থেকে ‘স্টে অ্যাট হোম’ নির্দেশ কার্যকর করছেন। সরকারি এই বিধি-নিষেধের আওতায় অতিপ্রয়োজনীয় ব্যবসা-বাণিজ্য প্রতিষ্ঠান ছাড়া বাকি সব ক্ষেত্র বন্ধ থাকবে। এক টেলিভিশন ভাষণে মার্টিন বলেছেন, ‘এই সময়ে দেশের সবাইকে বাসায় থাকতে বলা হচ্ছে। একমাত্র জরুরি কাজে নিয়োজিত কর্মীরা বাইরে বের হতে পারবেন। এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবেন। বাসস্থানের পাঁচ কিলোমিটারের মধ্যে নাগরিকরা ব্যায়াম করতে বের হতে পারবেন। এই নিয়ম অমান্য করলে জরিমানা গুনতে হবে।’

স্কুল-কলেজ খোলা রাখার বিষয়ে তিনি বলেন, ‘ডে কেয়ার সেন্টার ও স্কুল-কলেজ এ সময়ে খোলা থাকবে। এক করোনা মহামারির কারণে আমরা আমাদের শিশুদের ভবিষ্যৎ নষ্ট হতে দিতে পারি না। আমরা আগামী ছয় সপ্তাহ লকডাউন কঠোরভাবে পালন করব। এরপর একসঙ্গে আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে বড়দিন পালন করব।’ ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, গতকাল পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা চার কোটি ৯ লাখ ছাড়িয়েছে। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে প্রায় তিন কোটি ছয় লাখ আর প্রাণহানি হয়েছে ১১ লাখ ২৬ হাজার মানুষের। সূত্র : ডয়চে ভেলে।

মন্তব্য



সাতদিনের সেরা