kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

সমালোচিত প্রচারবিমুখ বাইডেন

‘প্রেসিডেনশিয়াল রাজনীতির ইতিহাসে কখনো এমনটা ঘটেনি’

কালের কণ্ঠ ডেস্ক   

২১ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সমালোচিত প্রচারবিমুখ বাইডেন

নির্বাচনের মাত্র দুই সপ্তাহ বাকি। জয়ের জন্য প্রাণপণে গোটা দেশ চষে বেড়াচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অথচ তাঁর প্রতিদ্বন্দ্বী জো বাইডেন বেশ চুপচাপ ঘরে বসে সময় কাটাচ্ছেন। প্রচারের জন্য হাতে গোনা যেসব সমাবেশ করছেন, তাতে সমর্থকদের উপস্থিতিও থাকছে হাতে গোনা।

বাইডেনের এমন নিস্তরঙ্গ প্রচার কৌশল এত দিন মহামারির সতর্কতা হিসেবে দেখা হচ্ছিল, যদিও ট্রাম্প তাঁর কটু সমালোচনা করে চলেছেন সব সময়। এবার সমালোচনা শুরু হয়েছে অন্যদিক থেকেও।

গত সোমবার ফক্স নিউজের সংবাদ পাঠক শন হ্যানিটি খোলাখুলি বাইডেনের সমালোচনা করেন। দুর্বার গতিতে ট্রাম্প আমেরিকার বুক এফোঁড়-ওফোঁড় করে বেড়াচ্ছেন, সেটা উল্লেখ করে হ্যানিটি বলেন, প্রচারে বাইডেনের অনুপস্থিতি স্পষ্ট। বাইডেনের এমন আচরণের ব্যাপারে হুঁশিয়ারি দিয়ে তিনি দর্শকদের উদ্দেশে বলেন, ‘এতে প্রত্যেক আমেরিকানের এখনই সতর্ক হওয়া উচিত। প্রেসিডেনশিয়াল রাজনীতির ইতিহাসে কখনো এমনটা ঘটেনি।’

বাইডেন যে সপ্তাহে দু-একটার বেশি অঙ্গরাজ্যে সফর করছেন না, সেটা উল্লেখ করে হ্যানিটি বলেন, ‘জো বাইডেন দেশ চষে বেড়াচ্ছেন না। তিনি প্রচারে অংশ নিচ্ছেন না। কদাচিৎ কোনো অনুষ্ঠানে তিনি অংশ নিচ্ছেন।’ ট্রাম্প যেখানে এক দিনেই দুই-তিনটি করে অঙ্গরাজ্যে সমাবেশ করেছেন, সেখানে বাইডেন গত সোমবার থেকে টানা তিন দিন কোনো সমাবেশের কর্মসূচিই রাখেননি, সেটাও উল্লেখ করেন হ্যানিটি।

করোনাভাইরাস মহামারির ভয়াবহতাকে ট্রাম্প কখনো পাত্তা না দিলেও বাইডেন সব সময় সতর্ক এবং মেনে চলেন স্বাস্থ্যবিধি। প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার আকর্ষণও তাঁকে স্বাস্থ্যবিধি পালন থেকে দূরে সরাতে পারেনি। ট্রাম্পের মতো জনসমাবেশ কখনোই করেননি তিনি। এর পরিবর্তে হাতে গোনা সমর্থকের উপস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে অল্প কিছু সমাবেশ করেছেন তিনি। বাকি সময় তিনি সংবাদ সম্মেলন, ভার্চুয়াল সম্মেলন কিংবা টেলিভিশন বক্তব্যের আশ্রয় নিয়ে প্রচার সেরেছেন। মাঝেমধ্যে বিবৃতিও দেন তিনি। সশরীরে প্রচার কার্যক্রম এড়িয়ে তিনি যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশি সময় দিয়েছেন, তেমনও নয়। অনলাইন প্ল্যাটফর্মেও তাঁর সক্রিয়তা সীমিত।

নির্বাচনী প্রচারের বড় সময় বাইডেন ঘরে বসে কাটানোয় কম কটাক্ষ করেন না ট্রাম্প। তবে তাতে বাইডেনের ভ্রুক্ষেপ নেই। নির্বাচনী প্রচারে তাঁর এই দৃষ্টিকটু অনুপস্থিতির বিষয়টি গত সোমবারের সংবাদে তুলে ধরেন হ্যানিটি। পাশাপাশি ছেলে হান্টার বাইডেনের বারিসমা কেলেঙ্কারির বিষয়টি যে বাইডেন কখনো অস্বীকার করেননি, সেটা নিয়েও কথা বলেন হ্যানিটি। সাবেক ভাইস প্রেসিডেন্টের উদ্দেশে তিনি প্রশ্ন করেন, ‘জো, এবার আপনাকে খুব সাধারণ একটা প্রশ্নের জবাব দিতে হবে। অভিযোগটা কি সত্যি?’ বাইডেনের উদ্দেশে ছুড়ে দেওয়া প্রশ্নটির জবাব মেলেনি। সূত্র : ফক্স নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা