kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

করোনার অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠছে চীন

কালের কণ্ঠ ডেস্ক   

২০ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কভিড-১৯ মহামারির কারণে অর্থনীতিতে নেমে আসা বিপর্যয় থেকে ধীরে ধীরে বেরিয়ে আসছে চীন। সর্বসাম্প্রতিক সরকারি পরিসংখ্যানে দেশটির অর্থনীতিতে সমৃদ্ধির চিত্রই দেখা যাচ্ছে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটিতে গত জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে ৪.৯ শতাংশ। যদিও অর্থনীতিবিদদের প্রত্যাশা ৫.২ শতাংশের চেয়ে এই হার কম, তার পরও দ্বিতীয় প্রান্তিকের ৩.২ শতাংশের তুলনায় তৃতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি বেশি হয়েছে। সর্বসাম্প্রতিক জিডিপির (মোট দেশজ উৎপাদন) হারে চীন এখন বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারের চালিকাশক্তি হিসেবে নেতৃস্থানীয় অবস্থানে উঠে এসেছে।

করোনাভাইরাস মহামারির শুরুর দিকে অর্থনীতি যে ধাক্কা খেয়েছিল তা সামলে প্রায় ৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করা সহজ ব্যাপার নয়। চলতি বছরের প্রথম তিন মাসে চীনজুড়ে সব কলকারখানা এবং বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ থাকায় বড় ধরনের ক্ষতির মুখে পড়ে অর্থনীতি সংকুচিত হয়েছিল ৬.৮ শতাংশ।

কিন্তু সোমবার প্রকাশিত চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির পরিসংখ্যান বলছে, চীনের অর্থনীতি গতিশীল হচ্ছে; যদিও বিশেষজ্ঞরা চীনের প্রকাশিত অর্থনৈতিক তথ্য-উপাত্তের নির্ভুলতা নিয়ে প্রায়ই প্রশ্ন তুলে থাকেন। তবে এবারের প্রকাশিত অর্থনীতির পরিসংখ্যান খুব খারাপ নয় বলে মন্তব্য করেছেন হংকংয়ের আইএনজির প্রধান চীনা অর্থনীতিবিদ।

মন্তব্য



সাতদিনের সেরা