kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

ইউরোপে করোনা কাড়ল আড়াই লাখ প্রাণ

কালের কণ্ঠ ডেস্ক   

২০ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ইউরোপে করোনা কাড়ল আড়াই লাখ প্রাণ

নভেল করোনাভাইরাসে ইউরোপে প্রাণহানির সংখ্যা দুই লাখ ৫০ হাজার ছাড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করা বার্তা সংস্থা এএফপির পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। এদিকে ইউরোপের বিভিন্ন দেশে সংক্রমণ পরিস্থিতি খারাপের দিকেই যাচ্ছে। রাশিয়ায় প্রথমবারের মতো দৈনিক সংক্রমণ ১৬ হাজারে পৌঁছেছে। আর নতুন বিধি-নিষেধ চালু করা হয়েছে ইতালিতে।

বার্তা সংস্থা এএফপির পরিসংখ্যান অনুযায়ী, মহামারির শুরু থেকে গতকাল ইউরোপে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৫০ হাজার ৩০ জনে। এর মধ্যে দুই-তৃতীয়াংশের বেশি প্রাণহানি ঘটে এ মহাদেশের সবচেয়ে ক্ষতিগ্রস্ত পাঁচটি দেশে। যুক্তরাজ্যে এ পর্যন্ত সাত লাখ ২২ হাজার ৪০৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে, মারা গেছে ৪৩ হাজার ৬৪৬ জন। এরপর ক্ষতিগ্রস্ত হয়েছে ইতালি, সেখানে মৃত্যু হয়েছে ৩৬ হাজার ৫৪৩ জনের। স্পেনে এই সংখ্যা ৩৩ হাজার ৭৭৫, ফ্রান্সে ৩৩ হাজার ৩৯২। রাশিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ২৪ হাজার ১৮৭-এ দাঁড়িয়েছে। গত সাত দিনে ইউরোপে আট হাজার ৩৪২ জনের প্রাণ কেড়েছে করোনা। মধ্য মের পর থেকে সাপ্তাহিক হিসাবে এ অঞ্চলে প্রাণহানির এই সংখ্যা সর্বোচ্চ।

সম্প্রতি ইউরোপের বিভিন্ন দেশে সংক্রমণের দ্বিতীয় ঢেউ দেখা গেছে। কোথাও কোথাও পরিস্থিতি এতই ভয়াবহ যে প্রথম ঢেউয়েও এত আক্রান্ত বা প্রাণহানির ঘটনা ঘটেনি। উদ্ভূত পরিস্থিতিতে পোল্যান্ডে ৬০ হাজার আসনের ফুটবল স্টেডিয়ামকে ফিল্ড হাসপাতালের রূপ দেওয়া হয়েছে। আপাতত সেখানে ৫০০ শয্যা থাকবে, যার মধ্যে ৫০টিতে আইসিইউ সুবিধা থাকবে।

রাশিয়ায় সর্বাধিক শনাক্ত : রাশিয়ায় সোমবার নতুন করে ১৫ হাজার ৯৮২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে, যা মহামারি শুরুর পর সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। দেশটিতে এক সপ্তাহের মধ্যে এক লাখ নতুন আক্রান্ত যোগ হয়েছে। এতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ লাখে।

ইতালিতে নতুন বিধি-নিষেধ : করোনার সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাওয়ায় ইতালিতে স্থানীয় মেয়রদের রাত ৯টা থেকে জনসমাগমস্থলগুলো বন্ধ করে দেওয়ার ক্ষমতা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জুজুপ্পে কোন্তে। রয়টার্স জানিয়েছে, রেস্তোরাঁ খোলা রাখার সময়ের ওপর এবং দলগতভাবে জমায়েতের ওপর বিধি-নিষেধ আরোপ করেছেন তিনি। অপেশাদার ক্রীড়া প্রতিযোগিতা এবং স্থানীয় মেলাগুলো বন্ধ রাখার নির্দেশনা এসেছে।

বৈশ্বিক পরিসংখ্যান : গতকাল পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা চার কোটি ছাড়িয়েছে। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে তিন কোটি তিন লাখ, আর প্রাণহানি হয়েছে ১১ লাখ ২২ হাজার মানুষের।

মন্তব্য



সাতদিনের সেরা