kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

ইসরায়েল-বাহরাইন

আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্কের সূচনা

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েল ও বাহরাইনের মধ্যে আনুষ্ঠানিক সম্পর্কের সূচনা হয়েছে গতকাল রবিবার থেকে। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে এসংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়।

ইসরায়েলি প্রতিনিধিদলবাহী একটি বিশেষ বিমান গতকাল বাহরাইনের রাজধানী মানামায় পৌঁছে। প্রতিনিধিদলের আজ সোমবার তেল আবিবে ফেরার কথা রয়েছে। বাহরাইনের আগে তৃতীয় আরব দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে। এ ক্ষেত্রে পথপ্রর্দশক ছিল মিসর। ১৯৭৯ সালে তারা ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন করে। এরপর ১৯৯৪ সালে একই কাজ করে জর্দান।

এভাবে সম্পর্ক স্বাভাবিক করা মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর মধ্যে তীব্র প্রতিক্রিয়া তৈরি করলেও যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে তা ডোনাল্ড ট্রাম্পের পক্ষে একটি বড় সাফল্য হিসেবে বিবেচিত হচ্ছে।

ইসরায়েলি প্রতিনিধিদলের সঙ্গে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন এমনুচিন ও ট্রাম্পের আন্তর্জাতিক মধ্যস্থতাবিষয়ক বিশেষ সহকারী আভি বেরকোয়িজও ছিলেন। এমনুচিন বিমানে ওঠার পর সাংবাদিকদের বলেন, ‘বাহরাইনের সঙ্গে সৌদি আরবের বিশেষ সম্পর্ক রয়েছে। ফলে তাদের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি বিশেষ গুরুত্ব বহন করে।’ প্রসঙ্গত, ইসরায়েলের এই বিমান সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করেই বাহরাইনের দিকে উড়াল দেয়। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা