kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

চীনের আরেক ভ্যাকসিন নিয়ে আশার আলো

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনের আরেক ভ্যাকসিন নিয়ে আশার আলো

চীনের করোনার একটি ভ্যাকসিন (টিকা) বিবিআইবিপি-করভি মানবশরীরের পরীক্ষায় নিরাপদ ফল দেখিয়েছে। ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম দুই ধাপে টিকাটি অ্যান্টিবডি তৈরি করেছে। টিকাটি তৈরি করছে বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রডাক্টসের অধীনে থাকা চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ (সিএনবিজি)। এদিকে গত শুক্রবার টানা তৃতীয় দিনের মতো বৈশ্বিক দৈনিক সংক্রমণের রেকর্ড ভেঙেছে। এদিন প্রথমবারের মতো চার লক্ষাধিক আক্রান্ত শনাক্ত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চীনে জরুরি ব্যবহারের জন্য এরই মধ্যে অনুমোদন পেয়েছে বিবিআইবিপি-করভি। টিকাটি জরুরি কর্মসূচির অধীনে দেশটির গুরুত্বপূর্ণ কর্মী ও সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা লোকজনকে দেওয়া হচ্ছে। গত বৃহস্পতিবার চিকিৎসা সাময়িকী ‘ল্যানসেট’-এ টিকাটির গবেষণাসংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, গত ২৯ এপ্রিল থেকে ৩০ জুলাইয়ের মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপের যৌথ পরীক্ষায় ৬০০ জনের ওপর টিকাটি পরীক্ষা চালানো হয়। বিভিন্ন দলের মানুষের ওপর তিনটি পৃথক ডোজে টিকাটি প্রয়োগ করা হয়। এতে সবার শরীরে অ্যান্টিবডি তৈরি হতে দেখা গেছে। তবে ৬০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে অ্যান্টিবডি স্তর কম ও দেরিতে শুরু হয়।

করোনা পরিস্থিতি : ইংল্যান্ডের লাখো মানুষ গতকাল শনিবার ঘুম ভেঙে নতুন বিধি-নিষেধের মুখোমুখি হয়েছে। এর মধ্যে লন্ডন, ইয়র্ক, এসেক্স, এলমব্রিজসহ কয়েকটি শহরে টায়ার-টু নিয়ম চালু করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা