kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

হোয়াইট হাউসের সাবেক চিফ অব স্টাফ

‘ট্রাম্প সবচেয়ে ভেজাল ব্যক্তি’

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



‘ট্রাম্প সবচেয়ে ভেজাল ব্যক্তি’

ট্রাম্পের পাশে কেলি (ফাইল ছবি)

হোয়াইট হাউসের সাবেক চিফ অব স্টাফ জন কেলি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হচ্ছেন তাঁর দেখা সবচেয়ে ত্রুটিপূর্ণ ব্যক্তি। সিএনএনের এক বিশেষ অনুষ্ঠানে হাজির হয়ে তিনি এ মন্তব্য করেছেন।

‘দ্য ইনসাইডার : এ ওয়ার্নিং ফ্রম ট্রাম্প অফিশিয়ালস’ শীর্ষক সিএনএনের ওই অনুষ্ঠান আজ রবিবার সম্প্রচারিত হবে। এতে কেলি ছাড়াও অন্য যাঁরা অংশ নিয়েছেন, তাঁরা সবাই হোয়াইট হাউসের সাবেক কর্মকর্তা, যাঁরা কোনো না কোনো বিশেষ পরিস্থিতির শিকার হয়ে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় ছেড়ে বেরিয়ে আসতে বাধ্য হয়েছেন।

সম্প্রচার হতে যাওয়া ওই অনুষ্ঠানে অংশ নিয়ে কেলি প্রেসিডেন্ট ট্রাম্প সম্পর্কে বলেন, ‘তাঁর অসততার মাত্রা আমার কাছে চরম বিস্ময়কর। অসততা, সম্পর্ক থেকে শুধুই পাওয়ার প্রত্যাশা, যদিও অন্য যেকোনো কিছুর চেয়ে এটা বেশি পীড়াদায়ক। উনি হলেন আমার জীবনে দেখা সবচেয়ে ত্রুটিযুক্ত ব্যক্তি।’

কেলি এই প্রথম ট্রাম্পের সমালোচনা করেছেন, তা নয়। গত বছর জানুয়ারিতে হোয়াইট হাউস থেকে বিতাড়িত হওয়ার পর মাঝেমধ্যেই তিনি ট্রাম্পের বিরুদ্ধে মুখ খুলেছেন। বর্ণবাদ ইস্যুতে গত জুনে তিনি সরব হয়েছিলেন।

মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপলিস শহরে পুলিশ হেফাজতে আফ্রিকান আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় গোটা যুক্তরাষ্ট্র উত্তাল হয়ে উঠলে বেশ কিছু বিতর্কিত পদক্ষেপ নেন প্রেসিডেন্ট ট্রাম্প, সেই সঙ্গে উসকানিমূলক মন্তব্য তো ছিলই। তাঁর আচরণে উদ্বেগ জানিয়ে সাবেক প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, ‘ট্রাম্প হচ্ছেন আমার দেখা প্রথম প্রেসিডেন্ট, যিনি আমেরিকান জনগণকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করেননি।’ তাঁর বক্তব্যে সহমত জানিয়ে বিবৃতি দিয়েছিলেন কেলি।

সিএনএনের সম্প্রচারিতব্য অনুষ্ঠানে কেলির পাশাপাশি সমালোচকদের কাতারে আরো রয়েছেন সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন, স্বাস্থ্য ও মানবসেবা বিষয়ক সাবেক কর্মকর্তা বিজ্ঞানী রিক ব্রাইট, অভ্যন্তরীণ নিরাপত্তা দপ্তরের (ডিএইচএস) সাবেক জেনারেল কাউন্সেল জন মিটনিকের মতো ঊর্ধ্বতন বিশেষজ্ঞরা। তাঁরা প্রত্যেকে মনে করেন, প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প অনুপযুক্ত এবং এ অভিমতের ব্যাখ্যাও তাঁরা দিয়েছেন।

ট্রাম্প যে মহামারির ভয়াবহতার কথা শুরুতে জেনেও অবলীলায় চেপে গেছেন, সে বিষয়টিও উঠে এসেছে অনুষ্ঠানে। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সাবেক এক শীর্ষ উপদেষ্টা অলিভিয়া ট্রয়ি বিষয়টি তুলে ধরে বলেন, ‘তিনি (ট্রাম্প) বিষয়টা শুনতেই চাননি, কারণ তাঁর সবচেয়ে বড় চিন্তার কারণ ছিল এ নির্বাচনী বছর।’

শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের প্রতি ট্রাম্পের পক্ষপাতের সমালোচনাও হয়েছে। ডিএইচএসের আরেক সাবেক কর্মকর্তা এলিজাবেথ নিউম্যান বলেন, “বাস্তবতা এটাই যে তিনি (ট্রাম্প) সরাসরি বলতেই পারলেন না, ‘আমি শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদের নিন্দা জানাই’। এতে মানুষের মনে দ্বিধা তৈরি হয়।”

মন্তব্য



সাতদিনের সেরা