kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

শান্তির প্রতিশ্রুতির পরও কারাবাখ নিয়ে ফের লড়াই

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শান্তিচুক্তির প্রতিশ্রুতির পরও বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে নতুন করে যুদ্ধে লিপ্ত হয়েছে আর্মেনিয়া ও আজারবাইজান। গতকাল মঙ্গলবারের এ লড়াইয়ের জন্য দুই দেশ একে অপরকে দোষারোপ করেছে।

ককেশাস অঞ্চলের এ দুই দেশের লড়াইয়ে এরই মধ্যে প্রায় ৬০০ মানুষের প্রাণ গেছে। নিহতদের মধ্যে অন্তত ৭৩ জন বেসামরিক।

নাগর্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের দ্বন্দ্ব প্রায় চার দশকের। আন্তর্জাতিকভাবে ওই অঞ্চল আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। কিন্তু এটি নিয়ন্ত্রণ করে জাতিগত আর্মেনীয়রা। ১৯৯১ সালের আগ পর্যন্ত আর্মেনিয়া ও আজারবাইজান তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিল। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর দুটি স্বাধীন দেশ হিসেবে তারা আলাদা হয়। নাগর্নো-কারাবাখ নিয়ে গত জুলাইয়েও দুই দেশের লড়াইয়ে ১৬ জন নিহত হয়।

এবারের লড়াই শুরু হয় গত মাসের শেষ দিকে। এর মধ্যে গত শনিবার রাশিয়ার মস্কোতে বৈঠকে বসেন আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকের পর শান্তিচুক্তির প্রতিশ্রুতি দেয় দুই দেশ। কিন্তু প্রতিশ্রুতির পরও গতকাল আবার লড়াইয়ে লিপ্ত হয় তারা।

গত সোমবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ স্বীকার করেন, শান্তিচুক্তি কার্যকর হয়নি। শান্তিচুক্তি বাস্তবায়নের জন্য উভয় দেশকে অবিলম্বে বৈঠকে বসার আহ্বানও জানান তিনি। একই আহ্বান জানিয়েছে ইরান ও ইউরোপীয় ইউনিয়নও। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা