kalerkantho

বৃহস্পতিবার । ১৮ অগ্রহায়ণ ১৪২৭। ৩ ডিসেম্বর ২০২০। ১৭ রবিউস সানি ১৪৪২

সীমান্তবাসীকে চাকরি দিচ্ছে জম্মু-কাশ্মীরের প্রশাসন

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস মহামারির মধ্যেও ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের মানুষের কর্মসংস্থান নিয়ে ভাবছে সেখানকার পল্লী উন্নয়ন অধিদপ্তর (ডিআরডি)। এরই মধ্যে উপত্যকার রাজৌর জেলার প্রাঞ্জগ্রাইন ব্লকের লোকদের চাকরি দেওয়া শুরু করেছে ডিআরডি। প্রাঞ্জগ্রাইন ব্লকে ১১টি পঞ্চায়েত রয়েছে। যার মধ্যে আটটি ভারত-পাকিস্তান সীমান্ত এলাকায় অবস্থিত।

চাকরিগুলো মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট (এমজিএনআরইজিএ) প্রকল্পের আওতায় দেওয়া হচ্ছে। আবার এর দৈনিক মজুরিতে শ্রমিকদের বেশ উপকার হচ্ছে। কারণ ভাইরাসের কারণে তাদের কর্মসংস্থান পেতে সমস্যা হচ্ছিল।

ওই এলাকার ব্লক ডেভেলপমেন্ট অফিসের (বিডিও) নওরীন চৌধুরী বলেন, চাকরির অন্যান্য বিকল্পের অভাবে স্থানীয়রা যাতে নিজেদের জীবিকা স্বাভাবিক রাখতে পারে সে জন্য তাঁর বিভাগ কভিড-১৯ মহামারির সময়ে আরো বেশি কাজ করার চেষ্টা করছে। তিনি বলেন, ‘আমরা সীমান্ত অঞ্চলে প্রচুর কাজ করেছি। আমরা এই মহামারির সময়ে আরো বেশি কাজ করার চেষ্টা করছি। যাতে লোকেরা ঠিকমতো জীবিকা নির্বাহ করতে পারে এবং নিজেদের টিকিয়ে রাখতে পারে। একই সঙ্গে এলাকার উন্নয়নও আমাদের উদ্দেশ্য।’

পঞ্চায়েত পরিদর্শক মুনীর হুসেনের মতে, এখানকার বেশির ভাগ মানুষ দরিদ্র এবং দৈনিক মজুরির শ্রমিক হিসেবে কাজ করে। তারা ব্লক ডেভেলপমেন্ট অফিসের কাজের কারণে ঠিকমতো জীবিকা নির্বাহ করছে।

সূত্র : ফিন্যানশিয়াল পোস্ট।

মন্তব্য