kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

ভারতে ৬০ লাখ মানুষ আক্রান্ত, সুস্থ ৫০ লাখ

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে ৬০ লাখ মানুষ আক্রান্ত, সুস্থ ৫০ লাখ

করোনা সংক্রমণে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়েছে। স্বস্তির খবর হলো, এরই মধ্যে ৫০ লাখ রোগীই সুস্থ হয়ে উঠেছে। তবে সংক্রমণের যে ধারা তাতে আগামী মাসের মধ্যে যুক্তরাষ্ট্রকে টপকে ভারত শীর্ষ আক্রান্তের দেশে পরিণত হওয়ার আশঙ্কা আছে। এদিকে যুক্তরাজ্যে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় কিছু কিছু এলাকায় কড়াকড়ি আরোপ করা হয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় প্রতিবেশী দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছে ৮২ হাজার ১৭০ জন, যা আগের দিনের চেয়ে হাজার ছয়েক কম। একই সময়ে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৩৬ হাজার ১৯৬ ও ১৪ হাজার ৩১৮। দেড় মাস ধরেই ওই দুটি দেশের তুলনায় ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা অনেক বেশি। সব মিলিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬০ লাখ ৭৪ হাজার ৭০২ জন। সেখানে বিশ্বের আক্রান্তের তালিকায় প্রথম স্থানে থাকা যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত ৭১ লাখ ১৪ হাজার এবং তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে এ সংখ্যা ৪৭ লাখ ৫৭ হাজার।

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, গতকাল পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা তিন কোটি ৩৫ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে সেরে উঠেছে দুই কোটি ৪৮ লাখেরও বেশি রোগী। আর প্রাণহানি হয়েছে অন্তত ১০ লাখ ছয় হাজার মানুষের। সূত্র : আনন্দবাজার, দ্য স্টার।

মন্তব্য



সাতদিনের সেরা