kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

ব্যারেট বিচারপতি মনোনীত

ওবামাকেয়ার সংকটে পড়ার আশঙ্কা ডেমোক্র্যাটদের

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ওবামাকেয়ার সংকটে পড়ার আশঙ্কা ডেমোক্র্যাটদের

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতির শূন্যপদে অ্যামি কনি ব্যারেটের নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ঘোষণাকে শুধু বিচারপতি মনোনয়ন হিসেবে দেখছেন না ডেমোক্র্যাটরা। তাঁদের কাছে এ ঘোষণা ওবামাকেয়ার খ্যাত মার্কিন স্বাস্থ্যনীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল। তাই ট্রাম্পের ঘোষণার সঙ্গে সঙ্গে অ্যামিবিরোধী অস্ত্রে শান দিতে শুরু করেছেন ডেমোক্র্যাটরা।

হোয়াইট হাউসের রোজ গার্ডেনে গত শনিবার সংবাদ সম্মেলনে অ্যামিকে পাশে নিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে তাঁর মনোনয়নের ঘোষণা দেন প্রেসিডেন্ট ট্রাম্প। এ সময় তিনি গোঁড়া রক্ষণশীল এই ক্যাথলিক নারীর উচ্ছ্বসিত প্রশংসা করেন এবং নানা বিশেষণে তাঁকে অভিহিত করেন।

উদারপন্থী হিসেবে পরিচিত রুথ বেডার গিন্সবার্গ গত ১৮ সেপ্টেম্বর মারা গেলে সুপ্রিম কোর্টের ৯ সদস্যবিশিষ্ট বেঞ্চে শূন্যতা তৈরি হয়। ওই শূন্যপদে রক্ষণশীল অ্যামিকে মনোনয়ন দিয়েছেন ট্রাম্প। রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে তাঁর নিয়োগের চূড়ান্ত সিদ্ধান্ত ‘অত্যন্ত দ্রুত’ ও ‘সোজাসাপ্টা’ হবে বলে মনে করেন ট্রাম্প।

এদিকে নিজের নিয়োগ প্রায় চূড়ান্ত ধরে নিয়ে অ্যামি হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমার নিয়োগ নিশ্চিত হলে পূর্বসূরির কথা আমি মনে রাখব।’ আইনজীবী হিসেবে রুথ বেডারের অগ্রগণ্য ভূমিকার কথা স্বীকার করে তিনি বলেন, ‘তিনি শুধু বাধা ভাঙেননি, তিনি সেই বাধা চূর্ণ করে দিয়েছেন।’ অ্যামির নিয়োগের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের গর্ভপাত আইন ও ওবামাকেয়ার হুমকির মুখে পড়তে যাচ্ছে বলে যে আলোচনা শুরু হয়েছে সেদিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘আইন যেভাবে লেখা হয়েছে, বিচারককে অবশ্যই সেভাবেই তা প্রয়োগ করতে হবে। বিচারকরা নীতিনির্ধারক নন।’ সূত্র : বিবিসি, সিএনএন।

মন্তব্য