kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

মালয়েশিয়ার রাজনীতি

মুহিউদ্দিনের ভাগ্য নির্ধারণের ভোট

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মালয়েশিয়ার পূর্বাঞ্চলীয় সাবাহ প্রদেশের নির্বাচন সম্পন্ন হয়েছে। অনির্বাচিত প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের জনপ্রিয়তা মাপার একটা মানদণ্ডও ধরা হচ্ছে গতকালের এই নির্বাচনকে।

মালয়েশিয়ার জাতীয় নির্বাচনের ক্ষেত্রে সাবাহ ও পার্শ্ববর্তী সারাওয়াক প্রদেশ খুবই গুরুত্বপূর্ণ। পার্লামেন্টের মোট আসনের প্রায় ২৫ শতাংশই পড়েছে ওই দুটি প্রদেশে। সাবাহ প্রদেশের ক্ষমতায় ছিল মুহিউদ্দিনের বিরোধী পক্ষ। সম্প্রতি সেখানকার ক্ষমতা দখলের চেষ্টা চালান মুহিউদ্দন। তাঁর এই চেষ্টা ব্যর্থ করে দিতে গত ৩০ জুলাই সেখানকার ক্ষমতাসীনরা প্রাদেশিক সরকার বিলুপ্ত করে আগাম নির্বাচনের ঘোষণা দেয়।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব তাসমেনিয়ার এশিয়া স্টাডিজের অধ্যাপক জেমস চিন বলেন, ‘গত মার্চে মুহিউদ্দিন ক্ষমতা দখলের পর মালয়েশিয়ায় এটাই সবচেয়ে বড় নির্বাচন। মানুষ মুহিউদ্দিনকে কতটা পছন্দ করছে, তা বিচারের জন্য এই নির্বাচনকে একটা গণভোটও বলা যেতে পারে।’ বর্তমানে মালয়েশিয়ার বেশির ভাগ রাজ্য মুহিউদ্দিনের ক্ষমতাসীন জোটের নিয়ন্ত্রণে। বিরোধীদের নিয়ন্ত্রণে রয়েছে শুধু সাবাহ, সিলাংগর ও পেনাং। বেশির ভাগ প্রদেশে আধিপত্য থাকলেও জোটের ঐকমত্য ধরে রাখা মুহিউদ্দিনের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। অনেকেই তাঁর পক্ষ ত্যাগ করছে। সর্বশেষ হিসাব অনুযায়ী, মুহিউদ্দিন মাত্র দুজন এমপির সমর্থনে এগিয়ে ছিলেন। এর মধ্যে গত বুধবার বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম ঘোষণা দেন, পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা কিংবা সরকার গঠনের জন্য পর্যন্ত সমর্থন তাঁর রয়েছে।  সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা