kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

যুক্তরাষ্ট্রে কৃষাঙ্গ নিহত

লুইভিলে কারফিউ ভেঙে বিক্ষোভ

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের লুইভিল শহরে পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ নিহতের ঘটনায় কারফিউ উপেক্ষা করে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ হয়েছে। গত বৃহস্পতিবারের ওই বিক্ষোভকালে কমপক্ষে ২৪ জনকে বিভিন্ন অভিযোগে গ্রেপ্তার করেছে পুলিশ।

চলতি বছরের শুরুর দিকে লুইভিল শহরে কৃষাঙ্গ তরুণী ব্রেওন্না টেইলর নিজ অ্যাপার্টমেন্টে পুলিশের গুলিতে মারা যান। ওই ঘটনায় কারো বিরুদ্ধে অভিযোগ আনা হবে না—কর্তৃপক্ষের এমন ঘোষণা আসার পরপরই গত বুধবার থেকে লুইভিলে বিক্ষোভ শুরু হয়। ওই বিক্ষোভ দ্রুতই যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরে ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে লুইভিলে সকাল-সন্ধ্যা কারফিউ জারি করা হলেও বিক্ষোভকারীরা তা মানছে না।

গত বৃহস্পতিবার কারফিউ ভেঙে বিক্ষোভে নামা প্রায় ১০০ মানুষ পুলিশি তৎপরতার মুখে স্থানীয় এক চার্চে ঢুকে পড়ে। ভারী অস্ত্রে সজ্জিত পুলিশ বাহিনী ওই চার্চ ঘিরে ফেলে ও হেলিকপ্টারের প্রহরা চলতে থাকে। তবে শেষ পর্যন্ত রাত ১১টার দিকে বিক্ষোভকারীদের চলে যেতে দেওয়া হয়।

ব্রেওন্নার পরিবারের আইনজীবী বেন ক্রাম্প গত বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক নিবন্ধে লিখেছেন, ‘আমাদের প্রতিষ্ঠাতারা কৃষ্ণাঙ্গদের জীবন, স্বাধীনতা ও সুখ নিশ্চিত করার অঙ্গীকার করে গেছেন। ওই সব মৌলিক অধিকার না পাওয়া পর্যন্ত ও বর্ণবাদের অভিশপ্ত তাণ্ডবের ইতি না ঘটানো অবধি আমাদের শান্তি নেই।’ সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা