kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

একনায়কতন্ত্রের পথে এরদোয়ান?

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গত নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়ার পর থেকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান ও তাঁর দল একনায়কতান্ত্রিক সরকার প্রতিষ্ঠার লক্ষ্যে ধারাবাহিক পদক্ষেপ নিয়ে আসছে। এর মধ্যে সর্বশেষ পদক্ষেপ, বিরোধী ও ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের নেতৃত্বে পরিচালিত সংস্থার সদস্যদের বিরুদ্ধে দমন-পীড়ন। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, স্বৈরাচারী নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা ও বিরোধীদের নিরস্ত্র করতে গুলেন আন্দোলনের সমর্থকদের নির্মূল শুরু করেছেন এরদোয়ান।

তুর্কি সরকার গুলেনের সমর্থকদের এবং তাঁর নেতৃত্বাধীন আন্দোলনকে সব ধরনের সরকারি প্রতিষ্ঠান থেকে বিতাড়ন শুরু করেছে। তুর্কি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এরদোয়ান আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে গত ১৫ সেপ্টেম্বর গুলেনপন্থী সরকারি কর্মকর্তাদের ওপর সর্বাত্মক অভিযান চালানোর নির্দেশনা দিয়েছেন।

এরদোয়ানের নির্দেশনার পরই গুলেনপন্থী মনোভাব প্রকাশের অভিযোগে ৬৬ সেনাকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের মধ্যে ১৮ জন সাবেক সেনা সদস্য। যাঁদের গুলেনের ভাবধারা সমর্থন করার জন্য এবং ২০১৬ সালের জুলাইয়ে ‘অভ্যুত্থানচেষ্টা’য় অংশ নেওয়ার কারণে বরখাস্ত করা হয়েছিল। এদিকে পুলিশ ফেতুল্লাহ সন্ত্রাসবাদী সংগঠনের (এফইটিও) সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে আরো ৭৯ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। এফইটিওর অন্য সদস্যদেরও গ্রেপ্তারের চেষ্টা করা হচ্ছে। এ ছাড়া রাজধানী আংকারায় ফেতুল্লাহর সংগঠনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এবং মোবাইল অ্যাপ ব্যবহার করে গোপনে মেসেজ আদান-প্রদানের জন্য এক ডজন শিক্ষককে গ্রেপ্তার করা হয়েছে। সূত্র : জি নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা