kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

৪৫ মিনিটে করোনা শনাক্ত করবে ‘ফেলুদা’

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



খুন, গুম, চুরি থেকে শুরু করে নানা রহস্য সমাধানে বাঙালি গোয়েন্দা প্রদোষ মিত্র ওরফে ফেলুদার জুড়ি নেই। বুদ্ধিমত্তা ব্যবহার করে  দ্রুত ও নির্ভুলভাবে একের পর এক অপরাধীকে পাকড়াও করে যান তিনি। করোনাভাইরাস মহামারির এ বিপর্যয়ের সময়েও চুপ করে বসে থাকছেন না তুমুল জনপ্রিয় এই সত্যান্বেষী। ভারতে করোনারহস্য সমাধানে এবার আটঘাট বেঁধে মাঠে নামছেন তিনি। শুরু করছেন দ্রুততম সময়ে করোনা শনাক্ত করার কাজ। 

না, বাস্তবে দেখা মিলবে না লেখক ও চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের সৃষ্ট এই কাল্পনিক চরিত্রের। করোনা শনাক্তের কাজটি করবে তাঁর নামে তৈরি টাটার নতুন সিআরআইএসপিআর কিট। এ পরীক্ষা পদ্ধতিতে ব্যয়বহুল কিউপিসিআর মেশিনের ওপর নির্ভরশীল না হয়ে কম খরচে করোনা পরীক্ষা করা যাবে। পরীক্ষার ফলাফলও আসবে ঠিকঠাক। শুধু তা-ই নয়, ফেলুদা করোনা শনাক্ত করবে মাত্র ৪৫ মিনিটে। ফলে দ্রুত সময়ে অনেক মানুষের করোনা পরীক্ষা করা সম্ভব হবে। এরই মধ্যে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার অনুমোদনও পেয়েছে এই পরীক্ষা পদ্ধতি। এখন এটি বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য প্রস্তুত।

নয়াদিল্লির সিএসআইআর-আইজিআইবি গবেষণাগারে একঝাঁক তরুণ গবেষক এই কিট তৈরি করেছেন। গবেষণাগারের মহাপরিচালক ড. শখর মান্ডে বলেছেন, এর আগে গোয়েন্দা শার্লক হোমসের নামে অনেক দেশে করোনা টেস্টিং কিট তৈরি হয়েছে। ভারতের টেস্টিং কিটের জন্য তাই ফেলুদা নামটিকেই যথার্থ মনে করছেন তাঁরা। সূত্র : জি নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা