kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

লুকাশেংকো বেলারুশের বৈধ প্রেসিডেন্ট নন : ইইউ

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



লুকাশেংকো বেলারুশের বৈধ প্রেসিডেন্ট নন : ইইউ

প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেংকো বেলারুশের বৈধ প্রেসিডেন্ট নন। আকস্মিকভাবে শপথ নিয়ে তিনি সরাসরি জনগণের ইচ্ছার বিরুদ্ধে কাজ করেছেন বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ভোটের স্বচ্ছতা প্রশ্নে গণবিক্ষোভ কিংবা ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর আন্তর্জাতিক আহ্বান; সব কিছু উপেক্ষা করেই টানা ষষ্ঠ মেয়াদের জন্য বেলারুশের প্রেসিডেন্ট হিসেবে বুধবার নতুন করে শপথ নেন লুকাশেংকো।

আগস্টে বেলারুশে বিতর্কিত নির্বাচনের পর লুকাশেংকোর এই পদক্ষেপ তাঁকে বয়কট করার ইইউ পরিকল্পনাকেই আরো ত্বরান্বিত করেছে। নভেম্বরে বর্তমান প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল লুকাশেংকোর। ওই সময় থেকে তাঁকে আর স্বীকৃতি না দেওয়ার সিদ্ধান্ত আগেই নিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। এরই মধ্যে লুকাশেংকোর নতুন মেয়াদে শপথের পর বৃহস্পতিবার ইইউর ২৭টি দেশ এক বিবৃতিতে বলেছে, ‘তাঁর (লুকাশেংকো) তথাকথিত এই অভিষেক এবং তিনি যে নতুন ম্যান্ডেট দাবি করেছেন তার কোনো গণতান্ত্রিক বৈধতা নেই।’

‘তাঁর এই নতুন যাত্রা সরাসরি বেলারুশের বৃহত্তর জনগণের ইচ্ছার বিরুদ্ধে গেছে, যার বহিঃপ্রকাশ ঘটেছে সেই নির্বাচনের পর থেকেই চলে আসা একের পর এক নজিরবিহীন বিক্ষোভের মধ্য দিয়ে। সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা