kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

ইউরোপের দুই বিশ্ববিদ্যালয়

কোয়ারেন্টিনে তিন সহস্রাধিক শিক্ষার্থী

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কোয়ারেন্টিনে তিন সহস্রাধিক শিক্ষার্থী

চলমান করোনা মহামারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বিতর্কের মধ্যেই বিপুলসংখ্যক শিক্ষার্থীর সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেছে। যুক্তরাজ্যের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে ১২৪ জন শিক্ষার্থীর শরীরে করোনা ধরা পড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে সেখানকার ৬০০ শিক্ষার্থীকে কোয়ারেন্টিনে পাঠানো হয়। এদিকে সুইজারল্যান্ডের স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান লসান হসপিটালিটি ম্যানেজমেন্ট বিশ্ববিদ্যালয়ের আড়াই হাজার শিক্ষার্থীকে কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষালয়টিতে অনুষ্ঠিত কয়েকটি প্রাইভেট পার্টির পর করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হলো।

যুক্তরাজ্যের গণমাধ্যম মেট্রো জানিয়েছে, চলতি মাসের শুরুতে সপ্তাহব্যাপী নবীনবরণ উৎসবকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মধ্যে করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয়ের মুরানো ও কেয়ারনক্রস নামের দুটি হল সংক্রমণের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে। গ্লাসগো ছাড়াও স্কটল্যান্ডের ডন্ডি বিশ্ববিদ্যালয় ও আবেডিন বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী সেলফ আইসোলেশনে গেছেন।

স্কটল্যান্ডের ন্যাশনাল ক্লিনিক্যাল ডিরেক্টর জ্যাসন লিস মঙ্গলবার বলেছেন, ‘আমাদের এখন কোনোভাবেই ঘরোয়া পার্টি করা যাবে না। আমি এর চেয়ে পরিষ্কার করে কিছু বলতে পারব না।’

গার্ডিয়ান জানিয়েছে, সুইজারল্যান্ডের লসান হসপিটালিটি ম্যানেজমেন্ট বিশ্ববিদ্যালয়ের ৭৫ শতাংশ শিক্ষার্থীকে বাড়িতে কিংবা হলে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে মোট তিন হাজার শিক্ষার্থী আছে। এর মধ্যে আড়াই হাজার শিক্ষার্থীর ওপর এই আদেশ জারি করা হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষার্থীদের কয়েকটি পার্টির পর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে করোনা ছড়িয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে বেশির ভাগ শিক্ষার্থীকে নিজ নিজ আবাসনে কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা