kalerkantho

বৃহস্পতিবার । ১৩ কার্তিক ১৪২৭। ২৯ অক্টোবর ২০২০। ১১ রবিউল আউয়াল ১৪৪২

লাদাখে সেনা না বাড়াতে একমত চীন-ভারত

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিরোধপূর্ণ লাদাখ সীমান্তে আরো সেনা না পাঠানোর বিষয়ে চীন ও ভারতের মধ্যে সমঝোতা হয়েছে। ওই সীমান্তে উত্তেজনাপূর্ণ পরিস্থিতিকে আরো জটিল করে তোলার মতো তৎপরতাও তারা এড়িয়ে চলবে বলে মঙ্গলবার দেশ দুটি জানিয়েছে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ ছিয়ান জানিয়েছেন, সোমবার উভয় দেশের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা বৈঠকে বসেন। নয়াদিল্লিতে ভারত সরকারের প্রকাশ করা একটি যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উভয় পক্ষ ‘ভুল-বোঝাবুঝি ও ভুল ধারণা এড়ানোর’ এবং ‘একতরফাভাবে পরিস্থিতি পরিবর্তন করা থেকে বিরত থাকার’ বিষয়ে একমত হয়েছে। এতে আরো বলা হয়, ‘যত শিগগির সম্ভব সামরিক কমান্ডার পর্যায়ের সপ্তম রাউন্ড বৈঠক আয়োজনের বিষয়েও উভয় পক্ষ একমত হয়েছে।’

তিব্বত সীমান্তবর্তী লাদাখ অঞ্চলের বিরোধপূর্ণ একটি অংশে ভারত ও চীনের কয়েক হাজার সেনা জড়ো হয়ে আছে। হিমালয়ের ওই প্রত্যন্ত অঞ্চলে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা, অচলাবস্থা চলার পর জুনে দুই পক্ষের মধ্যে প্রাণঘাতী হাতাহাতি লড়াইয়ে ২০ ভারতীয় সেনা নিহত হয়।

এর পর থেকে উভয় দেশ বলে আসছে, তারা কূটনৈতিক ও সামরিক চ্যানেলের মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক করার উদ্যোগ নিয়েছে, কিন্তু আলোচনায় এ পর্যন্ত তেমন অগ্রগতি হয়নি। সূত্র : রয়টার্স।

মন্তব্য