kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

আরব লীগের সভাপতিত্ব ছাড়ল ফিলিস্তিন

বাহরাইনে ইসরায়েলি বিমান

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাহরাইনে ইসরায়েলি বিমান

ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও বাহরাইনের সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি সইয়ের প্রতিবাদে আরব লীগের সভপতিত্ব ত্যাগ করেছে ফিলিস্তিন। গত মঙ্গলবার ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী এ কথা নিশ্চিত করেছেন।

ফিলিস্তিনের এমন ক্ষোভ প্রকাশে ওই দুই আরব রাষ্ট্রের অবশ্য কিছু যায়-আসেনি। বরং গতকাল বুধবার বাহরাইনের সঙ্গে বিমান যোগাযোগ শুরু করেছে ইসরায়েল। ইউএইর সঙ্গে তা শুরু হয়েছে গত আগস্টেই।

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে গত ১৫ সেপ্টেম্বর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে চুক্তি সই করে ইউএই ও বাহরাইন। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় স্বাক্ষরিত এই চুক্তিকে সংশ্লিষ্ট পক্ষগুলো ঐতিহাসিক আখ্যা দিলেও ফিলিস্তিন মনে করে, তাদের পিঠে আরেকবার ছুরি মারল আরবপক্ষ। এর আগে ১৯৭৯ সালে মিসর ও ১৯৯৪ সালে জর্দান ইহুদি রাষ্ট্রটির সঙ্গে চুক্তির মাধ্যমের সম্পর্ক স্বাভাবিক করে নেয় এবং সেসব চুক্তিকেও বিশ্বাসঘাতকতা বলেই মনে করে ফিলিস্তিন। বিশ্লেষকদের অভিমত, একে একে আরব রাষ্ট্রগুলো ইসরায়েলের সঙ্গে চুক্তি করতে থাকায় ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন আরো স্তিমিত হয়ে যাচ্ছে।

সর্বশেষ দুই আরব রাষ্ট্রের ওই পদক্ষেপের প্রতিবাদে আরব লীগের সভাপতির পদ ছেড়েছে ফিলিস্তিন। গত মঙ্গলবার ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি ওই তথ্য নিশ্চিত করে জানান, তাঁদের এই সিদ্ধান্ত এরই মধ্যে আরব লীগের মহাসচিবকে জানানো হয়েছে।

আগামী ছয় মাস আরব লীগের সম্মেলনগুলোয় সভাপতিত্ব করার কথা ছিল ফিলিস্তিনের। সেখান থেকে সরে আসার ব্যাপারে পশ্চিম তীরের রামাল্লায় এক সংবাদ সম্মেলনে মালিকি বলেন, ‘জোটের চলতি অধিবেশনে (পররাষ্ট্রমন্ত্রীদের) কাউন্সিলের সভাপতিত্ব করার অধিকার ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিলিস্তিন।’ ইসরায়েল, ইউএই, বাহরাইনের নামোল্লেখ না করে তিনি আরো বলেন, ‘জোটে ফিলিস্তিনের সভাপতিত্বকালে আরবরা যেভাবে (ইসরায়েলের সঙ্গে সম্পর্ক) স্বাভাবিকীকরণের জন্য ছুটছে, তাতে সম্মানজনক কিছু নেই।’

ফিলিস্তিন নিজেদের সম্মান আর স্বপ্ন ধূলিসাৎ হওয়ার প্রতিবাদ জানালেও আরববিশ্বে খুব একটা হেরফের ঘটছে না, বরং সব চলছে তাদের নিজ গতিতে। আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই গতকাল ইসরায়েল-বাহরাইন বিমান যোগাযোগ শুরু হয়েছে। এদিন তেল আবিবের বেন গুরিয়ন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইসরায়েল এয়ারলাইনসের এয়ারবাস এ৩২০ বিমান বাহরাইন আন্তর্জাতিক বিমানবন্দরে নামে। তবে ইসরায়েল, বাহরাইন, এমনকি যুক্তরাষ্ট্রও এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

আরব রাষ্ট্রগুলোর বৈরী আচরণের পরিপ্রেক্ষিতে নিজেদের দ্বন্দ্ব মিটিয়ে নিতে উদ্যোগী হয়েছেন ফিলিস্তিনের রাজনীতিকরা। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের দল ফাতাহ ও গাজা নিয়ন্ত্রণকারী হামাস আগামী মঙ্গলবার তুরস্কে আলোচনায় বসতে যাচ্ছে। সূত্র : আলজাজিরা, টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা