kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

আফগান শান্তি আলোচনার মধ্যেই লড়াইয়ে নিহত ৭৪

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



আফগানিস্তানজুড়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানদের বেশ কয়েকটি লড়াইয়ে কমপক্ষে ৭৪ জন নিহত হয়েছে। গত রবিবার রাতভর চলা ওই সব সংঘর্ষে আরো বহু লোক আহত হয়েছে।

গত ১২ সেপ্টেম্বর কাতারের রাজধানী দোহায় আফগানিস্তানের সরকারি প্রতিনিধিদলের সঙ্গে তালেবান প্রতিনিধিদের শান্তি আলোচনা শুরু হয়। শান্তি আলোচনা শুরুর ১০ দিন পরও আলোচনায় তেমন অগ্রগতি হয়নি, বিশেষ করে যুদ্ধবিরতির বিষয়ে।

দোহায় শান্তি আলোচনা চলা অবস্থায়ও আফগানিস্তানে সরকারি বাহিনী ও তালেবানদের লড়াই অব্যাহত আছে। এর মধ্যে গত রবিবার রাতেই সবচেয়ে ভয়াবহ সংঘর্ষ ও হতাহতের ঘটনা ঘটে। গত সোমবার আফগান নিরাপত্তা কর্মকর্তারা ৭৪ জন নিহতের তথ্য জানান। গত রবিবার রাতের সংঘর্ষগুলোর মধ্যে সবচেয়ে রক্তাক্ত সংঘর্ষ ঘটে মধ্যাঞ্চলীয় উরুজগান প্রদেশে। সেখানে তালেবান সদস্যরা চেক পয়েন্টগুলোতে হামলা চালিয়ে আফগান নিরাপত্তা বাহিনীর ২৪ সদস্যকে হত্যা করেছে বলে জানিয়েছেন ওই প্রদেশের ডেপুটি গভর্নর সৈয়দ মোহাম্মদ সাদাত। এ ছাড়া তাখার, হেলমান্দ, কাপিসা, বলখ, মাইদান ওয়ারদাক ও কুন্দুজে সংঘর্ষ ও হতাহতের ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট প্রদেশগুলোর কর্মকর্তারা। সূত্র : রয়টার্স।

মন্তব্য