kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

লাদাখে ভারতের কৌশলী জবাবে ‘চোরাবালিতে’ আটকে চীন

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) চীনের ‘সীমালঙ্ঘনের চেষ্টায়’ ভারতের তেজস্বী, কৌশলী এবং দৃঢ় জবাবের কারণে নিজের তৈরি ‘চোরাবালিতে’ আটকে গেছে বেইজিং। এ থেকে বেইজিং সহজে বের হতেও পারছে না আবার দীর্ঘ সময় এখানে আটকেও থাকতে পারছে না। ইউরোপভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইউরোপিয়ান ফাউন্ডেশন ফর সাউথ এশিয়ান স্টাডিজ (ইএফএসএএস) সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ মন্তব্য করেছে। ইএফএসএএস বলেছে, শুধু দক্ষিণাঞ্চলের প্যাংগং সো নয়, উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণও নিয়েছে ভারত, যা বেইজিংকে বিপাকে ফেলেছে।

কয়েক দিন ধরে প্যাংগং সো এলাকায় কিছু ঘটনা ঘটায় এবং দৃশ্যমান ক্ষয়ক্ষতি সত্ত্বেও দুটি দেশের (ভারত ও চীন) বিবৃতি থেকে মনে হয়েছে তারা যুদ্ধের চেয়ে শান্তিকে অগ্রাধিকার দিচ্ছে, যেটা উভয় দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ জাতীয় ক্ষেত্রে শান্তি প্রতিষ্ঠার জন্য যথেষ্ট পরিমাণে দক্ষতাপূর্ণ আলোচনার প্রয়োজন। তবে এ সংঘাতে ভারত কৌশলগতভাবে ভিন্ন উচ্চতায় রয়েছে, যা চীনের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যেকোনো চুক্তি হওয়া পর্যন্ত মধ্যবর্তী সময়কালটা অত্যন্ত সংবেদনশীল। এ সময়ে অনাকাঙ্ক্ষিত অনেক ঘটনা ঘটার সম্ভাব্য উপাদানগুলো উপস্থিত রয়েছে। ফলে এ সময়টায় উভয় দেশকে সজাগ এবং দায়িত্বশীল থাকা উচিত। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা