kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

ভারতে এক দিনে লক্ষাধিক সুস্থ

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে এক দিনে লক্ষাধিক সুস্থ

ভারতে করোনা সংক্রমণ নিয়ে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হওয়ার পর গতকাল কিছুটা স্বস্তির খবর মিলেছে। দৈনিক শনাক্তের সংখ্যা ৯২-৯৪ হাজার থেকে সোমবার নেমেছিল ৮৬ হাজারে। গতকাল তা নেমেছে ৭৫ হাজারে। পাশাপাশি এক দিনে সুস্থ হয়ে উঠেছে এক লাখের বেশি রোগী, যা ২৪ ঘণ্টার নিরিখে সর্বোচ্চ। অন্যদিকে যুক্তরাজ্যের দেশ ইংল্যান্ড ও ওয়েলসে গত এপ্রিলের পর করোনায় সর্বোচ্চ প্রাণহানি নথিবদ্ধ হয়েছে। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান বলছে, গত সপ্তাহে বিশ্বজুড়ে সর্বোচ্চ ২০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে, কমেছে প্রাণহানির সংখ্যা।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গতকাল সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৭৫ হাজার ৮৩ জন। এতে প্রতিবেশী দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ৬২ হাজার ৬৬৩ জন। সর্বশেষ এক দিনে এক হাজার ৫৩ জনের মৃত্যুসহ মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৮৮ হাজার ৯৩৫ জনে। ২৪ ঘণ্টায় সেখানে সুস্থ হয়েছে এক লাখ এক হাজার ৪৬৮ জন। এ নিয়ে মোট ৪৪ লাখ ৯৭ হাজার ৮৬৭ জন করোনার কবল থেকে মুক্ত হলো। অর্থাৎ মোট আক্রান্তের ৮০ শতাংশই সুস্থ হয়েছে। বর্তমানে ভারতে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৯ লাখ ৭৫ হাজার ৮৬১ জন।

এদিকে যুক্তরাজ্যের ইংল্যান্ড ও ওয়েলসে পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ সাপ্তাহিক মৃত্যুর হার নথিবদ্ধ হয়েছে। গত ৫-১১ সেপ্টেম্বর সেখানে করোনায় মারা গেছে ৯৯ জন। আগের সপ্তাহে এই সংখ্যা ছিল ৭৮ জন। অর্থাৎ আগের সপ্তাহের তুলনায় মৃত্যুহার বেড়েছে ২৭ শতাংশ।

যুক্তরাজ্যের পরিসংখ্যান কার্যালয়ের হিসাব অনুযায়ী, লকডাউন জারির তিন সপ্তাহ পর গত ১৭ এপ্রিল থেকে মৃত্যুর হার কমে আসছিল। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা