kalerkantho

রবিবার । ৯ কার্তিক ১৪২৭। ২৫ অক্টোবর ২০২০। ৭ রবিউল আউয়াল ১৪৪২

গ্লোবস্ক্যানের জরিপ

জলবায়ু পরিবর্তন নিয়ে মতবিভক্ত মানুষ

কালের কণ্ঠ ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জলবায়ু পরিবর্তন নিয়ে মতবিভক্ত মানুষ

বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তন নিয়ে সচেতনতা বাড়ছে। বিশেষ করে করোনাভাইরাস সংকটের কারণে আগের চেয়ে জলবায়ু পরিবর্তন নিয়ে বেশি ভাবছে মানুষ। বিশ্বের ৯০ শতাংশ মানুষ মনে করছে জলবায়ু পরিবর্তন একটি অতিগুরুত্বপূর্ণ বা গুরুত্বপূর্ণ বিষয়। তবে এ বিষয়ে কত দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত, সে বিষয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের মধ্যে মতপার্থক্য রয়েছে। অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলোর লোকজন মনে করছে করোনাভাইরাসের ক্ষেত্রে যেমন দ্রুত পদক্ষেপ নেওয়া হয়েছে, জলবায়ু পরিবর্তন ঠেকাতেও তেমন দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত। অন্যদিকে অপেক্ষাকৃত ধনী দেশগুলোর বেশির ভাগ বাসিন্দা মনে করছে, এ বিষয়ে এতটা জরুরি পদক্ষেপ নেওয়ার প্রয়োজন নেই।

জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান গ্লোবস্ক্যানের এক জরিপে এসব তথ্য উঠে এসেছে। ২৭টি দেশের এক হাজার পূর্ণবয়স্ক মানুষের ওপর অনলাইনে এই জরিপ চালানো হয়। জাতিসংঘের সহযোগিতায় অনুষ্ঠেয় ‘জলবায়ু সপ্তাহ ২০২০’ উপলক্ষে জরিপের ফল প্রকাশিত হয়েছে। এটি চলতি বছরের সবচেয়ে বড় জলবায়ু সম্মেলন হবে বলে আশা করা হচ্ছে।

জরিপে দেখা যায়, গত কয়েক বছরে মানুষ জলবায়ু পরিবর্তনকে যতটা গুরুত্ব দিত, এখন তার চেয়ে অনেক বেশি দিচ্ছে। বিশেষ করে কানাডা, ফ্রান্স, ভারত, কেনিয়া, নাইজেরিয়া ও যুক্তরাষ্ট্রে এ সচেতনতা অনেক বৃদ্ধি পেয়েছে। যুক্তরাষ্ট্রে জলবায়ু পরিবর্তনকে খুবই গুরুত্বপূর্ণ বা গুরুত্বপূর্ণ মনে করা মানুষের সংখ্যা ২০১৪ সালে ৬০ শতাংশ থাকলেও চলতি বছরের জুনে তা বেড়ে ৮১ শতাংশ হয়েছে। একই সময়ে ভারতেও সচেতনতা ৭০ শতাংশ থেকে বেড়ে ৯৩ শতাংশ হয়েছে। তবে সচেতনতা বাড়লেও এ সংকট মোকাবেলায় করোনাভাইরাস সংকট মোকাবেলার মতো জরুরি পদক্ষেপ নেওয়ার বিষয়ে ধনী দেশগুলোতে একরকম ও দরিদ্র দেশগুলোতে আরেক রকম প্রতিক্রিয়া দেখা গেছে। জাপান, সুইডেন, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো ধনী দেশগুলো থেকে জরিপে অংশগ্রহণকারী ৪৫ শতাংশেরও কম মানুষ মনে করে এ ব্যাপারে জরুরি পদক্ষেপের দরকার আছে। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা