kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

বিরোধীদের বিক্ষোভের মধ্যেই ভারতে দুই কৃষি বিল পাস

কালের কণ্ঠ ডেস্ক   

২১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিরোধীদের তুমুল প্রতিবাদ আর বিক্ষোভের মধ্যেই গতকাল রবিবার ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় পাস হয়েছে কৃষিক্ষেত্রে সংস্কারসংক্রান্ত দুটি বিতর্কিত বিল। শুধু পার্লামেন্টের ভেতরেই নয়, রাজধানী দিল্লিসহ উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে এদিন কৃষিক্ষেত্রে সংস্কারসংক্রান্ত ওই বিলের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছে বিরোধী দল ও বিভিন্ন কৃষক সংগঠন। আন্দোলনকারীদের অভিযোগ, এ বিলে কৃষকদের স্বার্থ উপেক্ষা করে বড় ব্যবসায়ী ও করপোরেট সংস্থাগুলোকে একতরফাভাবে ফসলের দাম নির্ধারণ এবং মজুদদারির অধিকার দেওয়া হয়েছে।

করোনা আবহের মধ্যেও গতকাল সামাজিক দূরত্ববিধি কার্যত শিকেয় তুলে ওয়েলে নেমে, চেয়ারম্যানের আসনের সামনে এসে বিক্ষোভ দেখান বিরোধী সাংসদরা। ‘জবাবে’ জড়ো হয়ে বিলের পক্ষে স্লোগান দেন সরকারপক্ষের সদস্যরাও। এ সময় সভা পরিচালনা করছিলেন ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং। তৃণমূলের ডেরেক ও’ব্রায়েনসহ কয়েকজন বিরোধী সাংসদকে তাঁর আসনের সামনে গিয়ে কাগজপত্র ও মাইক টানাটানি করতে দেখা যায়।

প্রসঙ্গত, এবারের অধিবেশন শুরুর আগেই সাংসদদের ওয়েলে নেমে বিক্ষোভ দেখানোয় বিধি-নিষেধ জারি হয়েছিল। বিরোধীদের তুমুল প্রতিবাদের মধ্যে রাজ্যসভায় বিল পেশ করেন কেন্দ্রীয় কৃষি উন্নয়ন, কৃষক কল্যাণ ও খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

মন্তব্য



সাতদিনের সেরা