kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

নতুন নিয়োগ নিয়ে বিতর্ক

যুক্তরাষ্ট্রের বয়োজ্যেষ্ঠ বিচারকের মৃত্যু

কালের কণ্ঠ ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি রুথ বডার গিন্সবাগ (৮৭) ক্যান্সারের সঙ্গে লড়াই করে মারা গেছেন। তিনি এই পদে নিয়োগ পাওয়া দ্বিতীয় নারী বিচারক। তাঁর মৃত্যু নতুন নিয়োগ নিয়ে আলোচনা উসকে দিয়েছে। এর রাজনৈতিক তাৎপর্যও কম নয়, নির্বাচনী প্রচারে যা কোনো প্রার্থীই এড়িয়ে যেতে পারবেন না।

স্বাভাবিকভাবেই রিপাবলিকান পার্টি নির্বাচনের আগে নতুন বিচারপতি নিয়োগ সম্পন্ন করতে চায়। এদিকে ডেমোক্রেটিক দল নির্বাচন পর্যন্ত নতুন বিচারপতির নিয়োগ ঠেকিয়ে রাখতে চায়। ৮৭ বছর বয়সে ১৮ সেপ্টেম্বর উদারনৈতিক বিচারপতি হিসেবে পরিচিত রুথ গিন্সবার্গের মৃত্যু হয়েছে। তাঁর মরদেহ কফিনে রাখার আগেই বিতর্ক শুরু হয়ে গেছে। ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন বলেছেন, নির্বাচনের আগে কোনো মনোনয়ন দেওয়া যাবে না।

গত ৫০ বছরের মধ্যে এই প্রথম মার্কিন সুপ্রিম কোর্টে রক্ষণশীলদের নিশ্ছিদ্র সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। রুথ গিন্সবার্গের মৃত্যুর মধ্য দিয়ে স্বল্প বয়সের কোনো রক্ষণশীল বিচারকের অভিষেক ঘটতে পারে। ফলে আদর্শিকভাবে বিভক্ত যুক্তরাষ্ট্রের সমাজে রক্ষণশীলতার প্রাধান্য চলে আসবে। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে বিচারপতি আমৃত্যু দায়িত্ব পালন করতে পারেন। শারীরিক অবস্থার কারণে বা অন্য কোনো কারণে নিজে থেকে সরে না দাঁড়ালে তাঁদের অপসারণ করা প্রায় অসম্ভব। মার্কিন শাসনতন্ত্রের অন্যতম রক্ষাকবচ সুপ্রিম কোর্টের ৯ জন বিচারপতি।

সূত্র : এএফপি।

 

মন্তব্য



সাতদিনের সেরা