kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

‘শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদ’ নিয়ে এফবিআই প্রধানের সতর্কবার্তা

কালের কণ্ঠ ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদ’ নিয়ে যুক্তরাষ্ট্র সরকারকে সতর্ক করে দিয়েছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই। সংস্থাটির প্রধান ক্রিস্টোফার রে বলেছেন, যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ সন্ত্রাসের যেসব ঘটনা  ঘটে, সেগুলোর বেশির ভাগই বর্ণবিদ্বেষী। গত বৃহস্পতিবার কংগ্রেশনাল প্যানেলে দেওয়া বিবৃতিতে এসব কথা জানান এফবিআই প্রধান।

বিশ্লেষকরা বলছেন, ক্রিস্টোফারের এই বক্তব্য স্বাভাবিকভাবেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারের বিপক্ষে যাবে।

কংগ্রেসে এফবিআই প্রধান আরো বলেন, মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করতে রাশিয়া অনবরত চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে নানা মিথ্যা তথ্য প্রচার করছে।

ক্রিস্টোফারের এ দুই বক্তব্যের তীব্র সমালোচনা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘কিন্তু ক্রিস্টোফার, আপনি কি চীনের কোনো তৎপরতা দেখতে পাচ্ছেন না? রাশিয়ার তুলনায় চীন অনেক বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে।’ যুক্তরাষ্ট্রের ভোটগ্রহণের প্রক্রিয়া দুর্বল বলেও অভিযোগ তোলেন ট্রাম্প। তিনি বলেন, এই ভঙ্গুর ব্যবস্থায়ও বহিরাগত শক্তি আঘাত হানতে পারে।

করোনা মহামারির কারণে ডেমোক্র্যাটরা অনলাইনের মাধ্যমে ভোটগ্রহণের কথা বলছে। কিন্তু ট্রাম্প শুরু থেকেই এ প্রক্রিয়ার বিপক্ষে। যদিও বিশ্লেষকরা বলছেন, এই পদ্ধতিতে ভোটগ্রহণ হলে কারচুপি হওয়ার আশঙ্কা খুব একটা নেই।

এবারের নির্বাচনী প্রতিশ্রুতিতে ট্রাম্প বলেছেন, তিনি জয়ী হলে যুক্তরাষ্ট্রের বর্ণবাদী ইতিহাস নতুন করে লেখা হবে। এ ছাড়া এত দিন ধরে চলে আসা বর্ণবিদ্বেষী ঘটনার জন্য বামপন্থীদের গৃহীত নীতিকে দোষারোপ করেছেন তিনি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা