kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

‘ফিলিস্তিন সংকটের সুরাহা ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি অসম্ভব’

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফিলিস্তিন-ইসরায়েল সংকটের সুরাহা ছাড়া মধ্যপ্রাচ্যে দীর্ঘমেয়াদি শান্তি প্রতিষ্ঠার ভাবনা ‘ভুল’ হবে। বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইসরায়েলের সই হওয়া চুক্তির প্রতিক্রিয়ায় রাশিয়া গতকাল বৃহস্পতিবার এ মন্তব্য করেছে। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত মঙ্গলবার হোয়াইট হাউসে তিন দেশের মধ্যে স্বাভাবিক সম্পর্ক স্থাপনে এই চুক্তি হয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, চুক্তির মধ্য দিয়ে কিছু আরবদেশের সঙ্গে ইসরায়েলের সম্পর্কের ‘উন্নতি’ হলো ঠিকই, কিন্তু ‘ফিলিস্তিন সংকট তীব্রই রয়ে গেল’।

এই সংকটের সুরাহায় সমন্বিত উদ্যোগ জোরালো করতে আঞ্চলিক ও বৈশ্বিক নেতাদের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়েছে, আরব লীগের সঙ্গে ঘনিষ্ঠভাবে সমন্বয় এবং মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় কূটনৈতিক প্রচেষ্টার লক্ষ্যে গঠিত চার পক্ষের জোট কোয়ার্টেটের (যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ) কর্মকাঠামোর মধ্যে থেকে ‘যেকোনো ধরনের সমন্বিত উদ্যোগ নিতে রাশিয়া তৈরি।’ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তাঁর দেশের মধ্যস্থতায় সৌদি আরবসহ অন্যান্য আরবদেশের সঙ্গে তেমন চুক্তির খুব কাছে ইসরায়েল।

ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস গত মঙ্গলবারই বলেছেন, অধিকৃত ফিলিস্তিনি ভূমি থেকে ইসরায়েল পিছু হটলেই শুধু মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা হবে। বাহরাইন ও আমিরাত যথাক্রমে তৃতীয় ও চতুর্থ আরবদেশ যারা ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করল। এর আগে ১৯৭৯ সালে মিসর ও ১৯৯৪ সালে জর্দান ইহুদি রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা