kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

বাইডেনের দাবি

ট্রাম্প প্রার্থী হওয়ার যোগ্যতা হারিয়েছেন

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্প প্রার্থী হওয়ার যোগ্যতা হারিয়েছেন

করোনা মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার যোগ্যতা হারিয়েছেন বলে মন্তব্য করেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। এ ছাড়া রিপাবলিকান প্রার্থী ট্রাম্প করোনাভাইরাসের টিকা নিয়ে রাজনীতি করছেন বলেও অভিযোগ তুলেছেন তিনি। গত বুধবার নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব মন্তব্য করেন তিনি।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। এবারের নির্বাচনী প্রচার-প্রচারণায় সবচেয়ে বেশি প্রাধান্য পাচ্ছে করোনা মহামারি ও করোনার টিকা। বেশির ভাগ জনমত জরিপ বলছে, জনপ্রিয়তায় ট্রাম্পের চেয়ে বাইডেন অনেকটা এগিয়ে আছেন।

গত মঙ্গলবার ট্রাম্প দাবি করেন, কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনা টিকার কাজ সম্পন্ন হবে। পরের দিন বাইডেন জানালেন, তিনি ট্রাম্পের কোনো কথা বিশ্বাস করেন না। তিনি বলেন, ‘প্রেসিডেন্টের প্রথম দায়িত্ব হলো আমেরিকানদের জীবন রক্ষা করা। কিন্তু সেটা পারেননি। আর এই ব্যর্থতা তাঁকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে অযোগ্য করে তুলেছে।’

বাইডেন মনে করেন, আমেরিকানদের স্বাভাবিক জীবনে ফেরার ক্ষেত্রে টিকার কোনো বিকল্প নেই। কিন্তু টিকা বাজারে ছাড়তে হলে অবশ্যই চিকিৎসাবিজ্ঞানের শর্ত মেনে ছাড়তে হবে। এ নিয়ে কোনো রাজনীতি করা যাবে না। বাইডেন বলেন, ‘আমার অবস্থান একেবারে পরিষ্কার। আমি টিকায় বিশ্বাস করি, বিজ্ঞানীদের বিশ্বাস করি, কিন্তু ট্রাম্পকে বিশ্বাস করি না। এ মুহূর্তে জনগণও তাঁকে বিশ্বাস করতে পারছে না।’ সূত্র : এএফপি।

মন্তব্য