kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

যুক্তরাষ্ট্রকে ইরান

ফের ভুল করলে কঠোর জবাব

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকির প্রতিক্রিয়ায় তেহরান বলেছে, ইরানে হামলা চালালে তা হবে যুক্তরাষ্ট্রের জন্য খুবই বড় একটা ভুল। সম্প্রতি মার্কিন গণমাধ্যমে প্রকাশিত এক খবরকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে এই উত্তেজনা তৈরি হয়েছে।

গত জানুয়ারিতে মার্কিন বিমান হামলায় নিহত হন ইরানের সামরিক বাহিনীর শীর্ষ কমান্ডার কাসেম সোলাইমানি। এ নিয়ে ওই সময় দুই দেশের মধ্যে তীব্র উত্তেজনা তৈরি হয়। সম্প্রতি মার্কিন গণমাধ্যমের একটি খবরে দাবি করা হয়, ইরান ওই ঘটনার প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা করছে। নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়, দক্ষিণ আফ্রিকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে হত্যার ছক কষছে ইরান। আর এই হত্যাকাণ্ড ঘটতে পারে নভেম্বরের মার্কিন নির্বাচনের আগেই।

এই খবর সামনে আসার পর সোমবার এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘ধরন যা-ই হোক, ইরানের যেকোনো হামলার জবাব দেওয়া হবে এক হাজার গুণ বেশি শক্তি প্রয়োগ করে।’

ট্রাম্পের এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় গতকাল ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়েই এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমার বিশ্বাস, যুক্তরাষ্ট্র আর নতুন করে কৌশলগত কোনো ভুল পদক্ষেপ নেবে না। আর ভুল করলে ইরানের ভয়ংকর পাল্টা পদক্ষেপ তাদের দেখতে হবে।’ তিনি বলেন, গণমাধ্যমের এ ধরনের খবরে কান দিয়ে কোনো লাভ হবে না। বরং বিশ্বের শৃঙ্খলা নষ্ট হবে। নির্বাচনে জেতার উদ্দেশে এ ধরনের হঠকারী মন্তব্য না করার জন্যও ট্রাম্পের প্রতি আহ্বান জানান রাবিয়েই।

এর আগে গত সোমাবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মার্কিন রাষ্ট্রদূতকে হত্যার পরিকল্পনার খবরটি একেবারে ভিত্তিহীন। ইরানের প্রতি বিদ্বেষ ছড়ানোর লক্ষ্যেই এ ধরনের গুজব ছড়ানো হচ্ছে।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা