kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

পাকিস্তানি সেনা কর্মকর্তাদের দুর্নীতি

অসিম বাজওয়ার আর্থিক কেলেঙ্কারি

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অসিম বাজওয়ার আর্থিক কেলেঙ্কারি

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের (সিপিইসি) চেয়ারম্যান ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ সহকারী অবসরপ্রাপ্ত থ্রি স্টার জেনারেল অসিম সালেম বাজওয়ার বিরুদ্ধে বড় ধরনের দুর্নীতির অভিযোগ উঠেছে। জেনারেল বাজওয়াকে নিয়ে অনুসন্ধানী সংবাদ পোর্টাল ‘ফ্যাক্ট ফোকাস’-এ প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, বাজওয়ার ভাই, স্ত্রী ও দুই ছেলের চারটি দেশে ৯৯টি ব্যবসাপ্রতিষ্ঠান আছে। এসব প্রতিষ্ঠানের আওতায় পিত্জা ফ্র্যাঞ্চাইজিসহ ১৩৩টি রেস্টুরেন্ট রয়েছে, যার আনুমানিক মূল্য ৩৯ দশমিক ৯ মিলিয়ন ডলার।

গণমাধ্যমে দুর্নীতির খবর প্রকাশের পর গত ৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়েছেন জেনারেল বাজওয়া। তবে ওই পদ থেকে সরে গেলেও সিপিইসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন তিনি।

দুই দশক ধরে পাকিস্তানের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে আর্থিক অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারের যে অভিযোগ রয়েছে, বাজওয়ার দুর্নীতির খবর সেটাকে আরো স্পষ্ট করেছে। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারীর পদ থেকে বাজওয়ার ইস্তফা কেবল তাঁর নিজের নৈতিক অবস্থানই দুর্বল করে না, বরং সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির যে আভিযোগ, সেটাকে আরো দৃঢ় করে।

নির্মাণাধীন সিপিইসি প্রকল্পে এরই মধ্যে কয়েক মিলিয়ন ডলারের আর্থিক অপব্যবহারের অভিযোগ উন্মোচিত হয়েছে। পাকিস্তানে সেনাবাহিনীকে কেন্দ্র করে যখন কোনো প্রশ্ন উত্থাপিত হয়, তখন সাধারণ জ্ঞান দিয়ে আসলে সেটা ব্যাখ্যা করা সম্ভব হয় না।

মন্তব্য



সাতদিনের সেরা