kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

শ্রীলঙ্কায় এমপি হিসেবে শপথ নিলেন খুনি

কালের কণ্ঠ ডেস্ক   

৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কায় খুনের দায়ে মৃত্যুদণ্ড পাওয়া এক ব্যক্তি এমপি হিসেবে শপথ নিয়েছেন। আদালতে দোষী সাব্যস্ত কোনো অপরাধীর পার্লামেন্টের সদস্য হওয়ার ঘটনা দেশটিতে এটিই প্রথম।

গতকাল মঙ্গলবার কারাগার থেকে পার্লামেন্টে গিয়ে তিনি শপথ নেন।

এই ব্যক্তির নাম প্রেমালাল জয়াসেকারা। তিনি ক্ষমতাসীন শ্রীলঙ্কা পদুজানা পার্টির (এসএলপিপি) নেতা। ২০১৫ সালের নির্বাচনী প্রচারণার সময় বিরোধীদলীয় একজনকে গুলি করে হত্যার দায়ে তাঁকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

গত ৫ আগস্ট অনুষ্ঠিত নির্বাচনে জয়াসেকারা দলের মনোনয়ন পাওয়ার পর আদালত তাঁর বিরুদ্ধে রায় ঘোষণা করেন। গত ২০ আগস্ট থেকে শুরু হওয়া প্রথম অধিবেশনে তিনি অনুপস্থিত ছিলেন। কারা কর্তৃপক্ষ তাঁকে বাইরে যাওয়ার অনুমতি দেয়নি। তবে গত সোমবার তিনি আপিল আদালতে আবেদন করেন। আবেদনে তিনি বলেন, এমপি হিসেবে দায়িত্ব নেওয়া তাঁর অধিকার। ২০০১ সাল থেকে তিনি এমপি নির্বাচিত হয়ে আসছেন।

তবে জয়াসেকারার এমপি হিসেবে শপথ নেওয়ায় বিরোধীদলীয় এমপিরা কালো চাদর পরে বিক্ষোভ করেন। এর প্রতিবাদে তাঁরা কয়েক দফা ওয়াক আউট করেন।

অবশ্য জয়াসেকারাই প্রথম ব্যক্তি নন, যিনি কারাগার থেকে গিয়ে এমপি হিসেবে শপথ নিলেন। প্রথমবার এমপি হওয়া শিবানেসথুরাই চন্দ্রকান্থান নামের আরেকজন খুনের মামলায় বিচারের অপেক্ষায় আছেন।

নির্বাচনসংক্রান্ত গবেষণা সংস্থা অ্যাসোসিয়েশন অব ডেমোক্রেটিক রিফর্মসের তথ্য মতে, ভারতের ৪০ শতাংশের বেশি আইন প্রণেতার বিরুদ্ধে হত্যা, ধর্ষণসহ নানা ধরনের অপরাধের অভিযোগ আছে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা