kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

কমলাকে ঘায়েলে ট্রাম্পের পুরনো কায়দা

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার জন্মস্থান নিয়ে যেভাবে বিতর্ক উসকে দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প, সেই একই কায়দা তিনি এবার ডেমোক্র্যাট ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের ক্ষেত্রেও প্রয়োগ করছেন।

ডেমোক্র্যাট শিবির ভাইস প্রেসিডেন্ট পদের জন্য কমলা হ্যারিসের নাম ঘোষণার পর থেকেই প্রেসিডেন্ট ট্রাম্প স্বভাবসুলভ অশিষ্ট কথাবার্তা শুরু করে দেন। সর্বশেষ গত বৃহস্পতিবার তিনি কমলার জন্মস্থান নিয়ে প্রশ্ন তোলেন এবং এর জেরে ওই ভারতীয় আমেরিকান নারীর ভাইস প্রেসিডেন্ট প্রার্থিতার আইনি দিক প্রশ্নবিদ্ধ করেন।

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এক নিবন্ধের বরাত দিয়ে কমলা সম্পর্কে ট্রাম্প বলেন, ‘আমি ধরেই নিয়েছিলাম, ডেমোক্র্যাটরা তাঁকে ভাইস প্রেসিডেন্ট পদের জন্য বাছাই করার আগে সব তথ্য পরীক্ষা করে নিয়েছেন। কিন্তু বিষয়টা খুবই মারাত্মক। আপনারা বলছেন, তাঁরা বলছেন যে তিনি যোগ্য নন, কারণ তাঁর জন্ম এ দেশে হয়নি।’

জ্যামেইকান বাবা ও ভারতীয় মায়ের সন্তান কমলার জন্ম ১৯৬৪ সালে ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে। এ প্রসঙ্গ টেনে নিউজউইক শীর্ষ সংবাদমাধ্যমে লেখা নিবন্ধে আইনবিষয়ক অধ্যাপক জন ইস্টম্যান দাবি করেছেন, কমলার জন্মের সময় তাঁর মা-বাবা অভিবাসী ছিলেন। তাই তিনি ভাইস প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা