kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

বৈশ্বিক সহিংসতা বাড়ছে করোনায় : গুতেরেস

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, করোনা মহামারি শুধু বৈশ্বিক দারিদ্র্য বিমোচন ও শান্তি প্রতিষ্ঠার জন্যই হুমকি নয়। বরং তা চলমান সংঘাতকে যেমন বাড়াচ্ছে, তেমনই নতুন সংঘাতের পরিস্থিতিও তৈরি করছে।

গত বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে তিনি এই মন্তব্য করেছেন। এর আগে গত ২৩ মার্চ তিনি চলমান মহামারিকে মাথায় রেখে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলেন। তবে বেশির ভাগ ক্ষেত্রেই মহামারির বাস্তবতা সংঘর্ষ ঠেকাতে পারেনি; যুদ্ধবিরতিও লক্ষ করা যায়নি কোথাও। জাতিসংঘ মহাসচিব বলেন, দুঃখজনক বিষয় হলো, বহু ক্ষেত্রে এই মহামারি যুদ্ধরত পক্ষগুলোকে শত্রুতা বন্ধ করাতে বা স্থায়ী একটি যুদ্ধবিরতিতে আনতে পারেনি।

সুস্থতায় রেকর্ড : বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত বুধবার দুই লাখ ৬৩ হাজার ৮১৩ জন রোগী করোনা সেরে উঠেছে। সুস্থ হওয়ার এই সংখ্যা ২৪ ঘণ্টার নিরিখে এখন পর্যন্ত সর্বোচ্চ।

মৃত্যুতে যুক্তরাজ্যকে টপকাল ভারত : করোনাভাইরাজনিত প্রাণহানিতে যুক্তরাজ্যকে ছাড়িয়ে বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে উঠে এসেছে ভারত। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, গতকাল সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ভারতে রেকর্ড ৬৬ হাজার ৬৯৯ জনের দেহে ভাইরাসের উপস্থিতি মিলেছে।

মুরগির মাংসে মিলল ভাইরাস : চীনের দক্ষিণাঞ্চলীয় শহর সেনঝেনের কর্তৃপক্ষ জানিয়েছে, ব্রাজিল থেকে আমদানি করা কিছু চিকেন উইংসের উপরিভাগ পরীক্ষা করে করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ আমদানি করা খাদ্যপণ্যের যে রুটিন পরীক্ষা করে, তাতে এই প্রমাণ পাওয়া গেছে। সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা