kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

আরো দুই স্বজন মন্ত্রী

পরিবারতন্ত্র মজবুত করে চলেছেন রাজাপক্ষে

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ক্ষমতায় বসার পর থেকে পরিবারতন্ত্র শক্তিশালী করার যে যাত্রা শুরু করেছেন, সাধারণ নির্বাচনে জয়ের পর থেকে তা আরো বেগবান হয়েছে। সর্বশেষ গতকাল বুধবার দুই ভাইপোকে সরকারের গুরুত্বপূর্ণ পদে বসিয়েছেন প্রেসিডেন্ট রাজাপক্ষে।

গত সপ্তাহের পার্লামেন্ট নির্বাচনে বিপুল বিজয়ের মধ্য দিয়ে সরকারব্যবস্থায় রাজাপক্ষে পরিবারের আসন আরো পোক্ত হয়েছে। প্রেসিডেন্ট রাজপক্ষের ভাই মাহিন্দা রাজাপক্ষে সরকারপ্রধানের দায়িত্বে থাকছেন, সেই সঙ্গে তিনি পাচ্ছেন অর্থ, সংস্কৃতি ও আবাসন মন্ত্রণালয়ের দায়িত্ব। তাঁদের বড় ভাই চমল রাজাপক্ষে সেচমন্ত্রী হিসেবেই থাকছেন। আর মন্ত্রিসভায় রাজাপক্ষে পরিবারের নতুন মুখ হিসেবে জায়গা পেয়েছেন মাহিন্দার বড় ছেলে নমল রাজাপক্ষে। গতকাল তাঁকে দেওয়া হয়েছে ক্রীড়ামন্ত্রীর দায়িত্ব। এ ছাড়া প্রেসিডেন্ট রাজাপক্ষের আরেক ভাতিজা শশীন্দ্র রাজাপক্ষেকে বানানো হয়েছে প্রতিরক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী।

৭১ বছর বয়সী গোতাবায়া রাজাপক্ষে গত বছরের নভেম্বরে প্রেসিডেন্সি পান। ৭৪ বছর বয়সী মাহিন্দাকে তিনি সে সময়ই প্রধানমন্ত্রী করেন। মাহিন্দা নিজেও একসময় প্রেসিডেন্ট ছিলেন। গত সপ্তাহের নির্বাচনে দুই-তৃতীয়াংশ আসনে বিজয় লাভের মধ্য দিয়ে রাজাপক্ষে পরিবার এবার কার্যত পেয়ে গেছে সংবিধান সংশোধনের ক্ষমতা। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা