kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

জি-৭ সম্মেলন যুক্তরাষ্ট্রের নির্বাচনের পর

কালের কণ্ঠ ডেস্ক   

১২ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭-এর সম্মেলন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে আর হচ্ছে না। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেছেন, তিনি চান সম্মেলন নির্বাচনের পরে হোক। আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা।

করোনা মহামারির কারণে এর আগে আরো এক দফা এই সম্মেলন পেছানো হয়েছিল। এবার ট্রাম্প দ্বিতীয় দফা এটি পেছানোর কথা বললেন। ট্রাম্প বলেন, আগামী সেপ্টেম্বরে এর আয়োজন করা হবে।

ট্রাম্প জানান, আয়োজক দেশ হিসেবে তাঁর দেশের পক্ষ থেকে এখন পর্যন্ত জোটের অন্য সদস্য দেশগুলোর নেতাদের আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়নি। তবে তাঁদের সঙ্গে যোগাযোগ রয়েছে। তবে সদস্য দেশগুলোর বাইরে জোটের সদস্য নয়, এমন দেশগুলোর নেতাদেরও দাওয়াত পাঠানো হবে বলে জানান ট্রাম্প।

জোটের বাইরে, বিশেষ করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমন্ত্রণ জানানোর কথা জানান ট্রাম্প। তাঁর ভাষায়, ‘নিশ্চিতভাবেই তাঁকে (পুতিন) আমন্ত্রণ জানাব। আমি মনে করি, তিনি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর।’

দীর্ঘদিন ধরেই রাশিয়াকে ফের জি-৭-এ ফেরাতে চাইছেন ট্রাম্প। তবে তাঁর এমন দাবি বরাবরই প্রত্যাখ্যান করেছে জার্মানিসহ জোটের অন্য দেশগুলো।

২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করলে পশ্চিমা দেশগুলো এর জোরালো প্রতিবাদ জানায়। ওই দখলদারির জেরে একই বছর দেশটিকে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৮ থেকে বহিষ্কার করা হয়। ফলে আবারও স্নায়ুযুদ্ধের সময়ের জি-৭ জোট নামে আগের পরিচিতি ফিরে পায় এই জোট।

গ্রুপ অব সেভেন বা  জি-৭ হলো অর্থনৈতিক ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে এগিয়ে থাকা দেশগুলোর জোট। গত মাসে জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস বলেছেন, যে কারণে রাশিয়াকে বাদ দেওয়া হয়েছিল, তার সমাধান এখনো হয়নি। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা