kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

আফগানিস্তানে মার্কিন সেনা পাঁচ হাজারে নামছে

কালের কণ্ঠ ডেস্ক   

১২ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শান্তিচুক্তির অংশ হিসেবে চলতি বছরের নভেম্বর মাসের মধ্যে আফগানিস্তানে মোতায়েন করা সেনার সংখ্যা পাঁচ হাজারের নিচে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। গত সোমবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘আগামী চার মাসের মধ্যে যুক্তরাষ্ট্র আফগানিস্তানের পরিস্থিতির ওপর ভিত্তি করে দেশটি থেকে সেনা প্রত্যাহার অব্যাহত রাখবে। আমাদের বর্তমান পদক্ষেপ অনুসারে নভেম্বরের শেষ দিকের মধ্যে আফগানিস্তানে মার্কিন সেনার সংখ্যা পাঁচ হাজারের নিচে নামিয়ে আনা যাবে বলে আশা করা হচ্ছে। বরাবরের মতোই এই প্রত্যাহার কার্যক্রম শর্তসাপেক্ষ। কংগ্রেসের সঙ্গে আলোচনা করে এবং ন্যাটোতে আমাদের মিত্র ও অংশীদারদের সঙ্গে সরাসরি সমন্বয়ের মাধ্যমে এটি করা হয়েছে। আফগানিস্তানে মার্কিন সেনাদের উপস্থিতি সামর্থ্যের দিকেই জোর দিচ্ছে, সংখ্যার দিকে নয়।’

এর আগে গত শনিবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারও সেনার সংখ্যা পাঁচ হাজারের নিচে নামিয়ে আনার ঘোষণা দেন। গত সপ্তাহে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এক সাক্ষাৎকারে সেনা কমিয়ে চার থেকে পাঁচ হাজারে নিয়ে আসা হবে বলে জানান। তালেবানদের সঙ্গে গত ফেব্রুয়ারিতে করা চুক্তির শর্ত অনুসারে বর্তমানে আফগানিস্তানে আট হাজার ৬০০ মার্কিন সেনা অবস্থান করছে। ওই চুক্তির শর্ত অনুযায়ী আগামী বছরের বসন্তের মধ্যে আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা প্রত্যাহার করে নিতে হবে। বিনিময়ে তালেবান সেখানে নিরাপদ পরিবেশ বজায় রাখার অঙ্গীকার করেছে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা