kalerkantho

মঙ্গলবার । ৭ আশ্বিন ১৪২৭ । ২২ সেপ্টেম্বর ২০২০। ৪ সফর ১৪৪২

এবার ১১ মার্কিনের ওপর চীনের পাল্টা নিষেধাজ্ঞা

কালের কণ্ঠ ডেস্ক   

১১ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হংকংয়ে মার্কিন নিষেধাজ্ঞার জবাবে এবার চীন যুক্তরাষ্ট্রের কয়েকজন সিনেটরসহ ১১ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। গত সোমবার এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। হংকংয়ে রাজনৈতিক স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগে গত শুক্রবার যুক্তরাষ্ট্র হংকং ও চীনের ১১ শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

বেইজিং সোমবার যাঁদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তাঁদের মধ্যে সিনেটর টেড ক্রুজ, মার্কো রুবিও, টম কটন, জশ হলি ও প্যাট টমি রয়েছেন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের ভুল আচরণের জবাব দিতে চীন দেশটির বেশ কয়েকজন নাগরিকের ?ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে, যাঁরা হংকংয়ের বিষয়ে অতিরিক্ত নাক গলাচ্ছেন।’ তবে তাঁদের নিষেধাজ্ঞার আওতা কতটা হবে, সে বিষয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্পষ্ট করে কিছু বলা হয়নি। বেইজিংয়ের নিষেধাজ্ঞার তালিকায় যুক্তরাষ্ট্রের পাঁচটি এনজিওপ্রধানের নামও আছে। বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দুই দেশের মধ্যে কয়েক বছর ধরেই বাণিজ্যযুদ্ধ চলছে। তার মধ্যে হংকংয়ের পূর্ণ স্বায়ত্তশাসনের দাবিতে শুরু হওয়া আন্দোলন দমনে সেখানে চীনের নতুন নিরাপত্তা আইন জারি এবং বৈশ্বিক মহামারি করোনাভাইরাস নিয়ে চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘তথ্য গোপনের’ অভিযোগ ওয়াশিংটন-বেইজিং সম্পর্ককে চরম অবনতি দিকে ঠেলে দিয়েছে।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নির্বাহী আদেশে হংকংয়ের চীনপন্থী প্রধান নির্বাহী ক্যারি লাম, নগরীর কয়েকজন সাবেক, বর্তমান পুলিশপ্রধানসহ ১১ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। যার আওতায় যুক্তরাষ্ট্রে ওই ব্যক্তিদের সব স্থাবর-অস্থাবর সম্পত্তি জব্দ হয়েছে এবং যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক বা কম্পানি তাঁদের সঙ্গে কোনো ধরনের লেনদেনও করতে পারবে না। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা