kalerkantho

সোমবার । ৬ আশ্বিন ১৪২৭ । ২১ সেপ্টেম্বর ২০২০। ৩ সফর ১৪৪২

প্রধানমন্ত্রীর শপথ নিলেন মাহিন্দা রাজাপক্ষে

কালের কণ্ঠ ডেস্ক   

১০ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সদ্যঃসমাপ্ত পার্লামেন্ট নির্বাচনে দলের ব্যাপক জয়লাভের পর গতকাল রবিবার শ্রীলঙ্কা পদুজানা পেরামুনা দলের নেতা মাহিন্দা রাজাপক্ষে দেশের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

কূটনীতিক এবং শাসক ও বিরোধী দলগুলোর বিধায়কদের উপস্থিতিতে রাজধানী কলম্বোর উপকণ্ঠে কেলানিয়া বৌদ্ধ মন্দিরে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাজাপক্ষে শপথ গ্রহণ করেন। তাঁকে শপথ পড়ান তাঁরই আপন ভাই ও প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। ২২৫ সদস্যের পার্লামেন্টে ৫ আগস্ট অনুষ্ঠিত নির্বাচনে রাজাপক্ষের দল ১৪৫টি আসন লাভ করে এবং দেশের প্রধানমন্ত্রী হিসেবে চতুর্থবারের মতো শপথ গ্রহণ করলেন তিনি। তাঁর নতুন মন্ত্রিসভা এই সপ্তাহের শেষের দিকে শপথ গ্রহণ করবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, গত বুধবার অনুষ্ঠিত সংসদ নির্বাচন ছিল শ্রীলঙ্কার ইতিহাসে অন্যতম শান্তিপূর্ণ নির্বাচন। ৭১ শতাংশ ভোটার এই নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করে। কভিড-১৯ মহামারির কারণে কঠোর স্বাস্থ্য নির্দেশনার আওতায় নির্বাচন অনুষ্ঠিত হয়। শুক্রবার নির্বাচনের ফল ঘোষণা করা হয়। এই নির্বাচনের মধ্য দিয়ে শ্রীলঙ্কার মূল শাসন ক্ষমতা রাজাপক্ষে পরিবারের হাতেই থেকে গেল। এক ভাই প্রেসিডেন্ট, আর অন্যজন প্রধানমন্ত্রী। দুই দশক ধরে শ্রীলঙ্কার শাসন ক্ষমতায় রয়েছে রাজাপক্ষে পরিবার। এর আগে ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন মাহিন্দা। এবারের নির্বাচনে মাহিন্দার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তবে নির্বাচনে একেবারে ধরাশায়ী হয়েছেন তিনি। সূত্র : হিন্দুস্তান টাইমস।

মন্তব্য



সাতদিনের সেরা