kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

কেরালায় বিমান ভেঙে দুই টুকরা

বিমানবাহিনীর পুরস্কৃত পাইলট চালাচ্ছিলেন

কালের কণ্ঠ ডেস্ক   

৯ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিমানবাহিনীর পুরস্কৃত পাইলট চালাচ্ছিলেন

ভারতের কেরালায় গত শুক্রবার রাতে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমান রানওয়ে থেকে ছিটকে পড়ে দুই টুকরা হয়ে যায়। গতকাল উদ্ধার অভিযান চালানোর সময় ছবিটি তোলা হয়। ছবি : এএফপি

কেরালার ভয়াবহ বিমান দুর্ঘটনায় যে ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে তাদের মধ্যে রয়েছেন বিমানের পাইলট উইং কমান্ডার দীপক বসন্ত সাথে এবং সহপাইলট ক্যাপ্টেন অখিলেশ কুমার।

দীপক বসন্ত সাথে ভারতীয় বিমানবাহিনীর সাবেক ফাইটার পাইলট হওয়ার পাশাপাশি সেনার ডেকোরেটেড অফিসারও ছিলেন। বিমানবাহিনী থেকে অবসর নেওয়ার পর তিনি বেশ কিছুদিন এয়ার ইন্ডিয়ার পাইলট পদে কাজ করেছেন। এরপর তিনি যোগ দেন এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমানে। ন্যাশনাল ডিফেন্স একাডেমি থেকে পাস করা উইং কমান্ডার দীপক অভিজ্ঞ পাইলট ছিলেন।

সংবাদ সংস্থাকে দেওয়া একটি সাক্ষাৎ?কারে অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল ভূষণ গোখলে জানিয়েছেন, ক্যাপ্টেন দীপক বসন্ত সাথে ১৯৮১ সালে হায়দরাবাদের এয়ারফোর্স আকাডেমি থেকে পাস করেন সোর্ড অব অনার নিয়ে। দারুণ পাইলট হওয়ার পাশাপাশি অসাধারণ স্কোয়াশও খেলতেন তিনি। কাজের দিক থেকে কোনো দিনই কোনো ঘাটতি দেখা যায়নি তাঁর মধ্যে। বিমানবাহিনীর অন্য এক কর্মকর্তা জানিয়েছেন, ভীষণ রকম প্রফেশনাল ছিলেন দীপক বসন্ত সাথে। ৫৮তম এনডিএ প্রেসিডেন্ট স্বর্ণপদকও পান তিনি। এয়ার ইন্ডিয়ার এয়ারবাস ৩১০এস-এর উড্ডয়নের দায়িত্বে ছিলেন দীর্ঘ সময়।

অন্যদিকে আরো এক প্রয়াত পাইলট ক্যাপ্টেন অখিলেশ কুমার ২০১৯ সালেই বিয়ে করেন।

৪০ যাত্রী করোনা পজিটিভ

ওই বিমানের যাত্রীদের মধ্যে ৪০ জনের করোনা পরীক্ষার ফল পজিটিভ এসেছে বলে সূত্রের খবর। এই বিমান দুর্ঘটনায় যাঁরা উদ্ধারকাজে যুক্ত আছেন, তাঁদের সবারই করোনা পরীক্ষা করা হবে এবং ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে বলে জানিয়েছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। সূত্র : এই সময়।

মন্তব্য



সাতদিনের সেরা