kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

২৭ বছর জেল খাটার পর জানা গেল নির্দোষ

কালের কণ্ঠ ডেস্ক   

৭ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনে ২৭ বছর জেল খাটার পর নির্দোষ প্রমাণিত হলেন খুনের মামলার আসামি। ১৯৯৩ সালে দুই কিশোর হত্যায় পুলিশ তাঁকে দোষ স্বীকারে বাধ্য করেছিল। এই হতভাগ্য ব্যক্তির নাম ঝ্যাং ইউহুয়ান।

ভুলভাবে দোষী সাব্যস্ত হয়ে সবচেয়ে বেশি সময় কারাগারে ছিলেন জিয়াংশি প্রদেশের এই বাসিন্দা। গত মঙ্গলবার তিনি কারাগার থেকে মুক্তি পেয়েছেন। ইউহুয়ানের মামলা পুনরায় বিচারের জন্য আদালতে উত্থাপন করা আইনজীবীরা জানান, হত্যার ঘটনায় তিনি যে স্বীকারোক্তি দিয়েছিলেন, তাতে অসংগতি ছিল এবং অপরাধের ধরনের সঙ্গে তা মেলে না। হাইকোর্ট তাঁর বিরুদ্ধে পর্যাপ্ত প্রমাণ না পাওয়ায় তাঁকে বেকসুর খালাস দিয়েছেন।

কারাগার থেকে ইউহুয়ানের মুক্তির সময় আবেগঘন পরিস্থিতির উদ্ভব হয়। তাঁর ৮৩ বছরের বৃদ্ধা মা ছেলেকে ফিরে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। এ সময় সেখানে ছিলেন ইউহুয়ানের সাবেক স্ত্রী সং শিয়াওনিউও। এই দম্পতির দুটি সন্তান রয়েছে। ১১ বছর আগে বিচ্ছেদ ঘটিয়ে নতুন সংসার পেতেছেন শিয়াওনিউ। ইউহুয়ানের আইনজীবীরা জানান, আদালত তাঁদের মক্কেলকে বলেছেন, ভুলভাবে তাঁকে দোষী সাব্যস্ত করায় তিনি ক্ষতিপূরণ পাওয়ার দাবিদার। তাঁরা জানান, ইউহুয়ানের সঙ্গে আলোচনা করে ক্ষতিপূরণের পরিমাণ নির্ধারণ করবেন।

বিশ্লেষকরা বলছেন, দেশটির অপরাধের স্বীকারোক্তি আদায়ে সন্দেহভাজন ব্যক্তি বা আসামিদের পুলিশি নির্যাতনের বিষয়টি মোটেও গোপন কিছু নয়। ঘুমাতে না দেওয়া, সিগারেটের আগুনে পোড়ানো ও মারধরসহ নানাভাবে অত্যাচার করা হয়। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা