kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মোদি

কালের কণ্ঠ ডেস্ক   

৬ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার অযোধ্যায় রামমন্দির নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। উত্তর প্রদেশের এই এলাকাটি হিন্দু ধর্মাবলম্বীরা দেবতা রামের জন্মভূমি হিসেবে মনে করে। বড় ধরনের আয়োজনের মধ্য দিয়ে এই মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এর মধ্য দিয়ে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তিন দশক আগে দেওয়া তাদের একটি প্রতিশ্রুতি পূরণ করল।

রামমন্দির নির্মাণ আন্দোলনের শুরুর দিকে নেতৃত্ব দেওয়া বিজেপি নেতা এল কে আদভানি ও মুরলি মনোহর ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে সশরীরে হাজির হননি। ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, তাঁরা সরাসরি প্রচারিত অনুষ্ঠানটি টেলিভিশনে দেখেছেন। করোনায় আক্রান্ত দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও টিভিতে অনুষ্ঠান দেখেছেন হাসপাতালের বিছানা থেকে।

মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনে পূজায় পৌরোহিত্য করেন নরেন্দ্র মোদি। এরপর রুপার তৈরি প্রথম ইটটি গাঁথেন তিনি। ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, রামমন্দির নির্মাণের প্রক্রিয়া হলো রাষ্ট্রকে ঐক্যবদ্ধ করার একটি প্রয়াস। মোদি আরো বলেন, হাজার বছর আগে বাল্মীকির রামায়ণ প্রাচীন ভারতকে যেভাবে পথ দেখিয়েছিল, যে রাম মধ্যযুগে তুলসীদাস, কবিরের লেখনীতে উঠে এসেছিলেন, সেই রামকেই স্বাধীনতা আন্দোলনের সময়ে মহাত্মা গান্ধীর ভজনে অহিংসা আর সত্যাগ্রহের শক্তি হিসেবে দেখা গেছে। ভাষণে মোদি বলেন, ‘আমাদের মনে রাখতে হবে, মানবজীবনে আমরা যখন রামকে মেনে চলেছি, তাঁর আদর্শের পথে আমারা থেকেছি তখনই উন্নয়ন হয়েছে।  সূত্র : হিন্দুস্তান টাইমস।

মন্তব্য



সাতদিনের সেরা