kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

ভারতে এক দিনে সর্বোচ্চ শনাক্ত

কালের কণ্ঠ ডেস্ক   

৩১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে এক দিনে সর্বোচ্চ শনাক্ত

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার এখনো বাড়ছে। গত বুধবার বিশ্বে কভিড-১৯-এ আক্রান্ত হন দুই লাখ ৯০ হাজার ৪৫৯। একই দিন মৃত্যু হয়েছে সাত হাজার ৩৪ জনের।

এক দিনে আক্রান্তের নতুন রেকর্ড হয়েছে পাশের দেশ ভারতে। গত বুধবার দেশটিতে প্রথমবারের মতো ৫০ হাজারের বেশি মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১৬ লাখে। মৃতের সংখ্যা ৩৫ হাজারের বেশি। এশিয়ার আরেক দেশ ইরানে শনাক্ত রোগীর সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে। এক দিনে প্রায় সাড়ে পাঁচ হাজার রোগী শনাক্ত হয়েছে রাশিয়ায়। যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৪৫ লাখের কাছাকাছি। মৃত্যু হয়েছে এক লাখ ৫৪ হাজার মানুষের।

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গতকাল শেষ খবর পাওয়া পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে শনাক্ত রোগীর সংখ্যা ছিল এক কোটি ৭৩ লাখের বেশি। মৃত্যু হয়েছে অন্তত ছয় লাখ ৭১ হাজার মানুষের। সেরে উঠেছে অন্তত এক কোটি এক লাখ মানুষ। চিকিৎসাধীন আছে প্রায় ৫৮ লাখ ১৬ হাজার। তাদের মধ্যে মৃদু উপসর্গ রয়েছে সাড়ে ৫৭ লাখের (৯৯ শতাংশ)। বাকিদের (১ শতাংশ) অবস্থা আশঙ্কাজনক। এ ছাড়া বিশ্বের প্রতি ১০ লাখ মানুষের মধ্যে করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ২০৮ জনের শরীরে। সূত্র : আলজাজিরা।

মন্তব্য